logo
  • ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ সেপ্টেম্বর ২০২০, ১৪:৫৩
আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২০, ২১:১২

অক্টোবরে করোনার টিকা আনতে আশাবাদী ফাইজার

Pfizer-BioNTech vaccine could be ready for approval by October
সংগৃহীত
মার্কিন ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফাইজার ও জার্মানির বায়োএনটেক ফার্ম বলেছে, তারা অক্টোবরের মাঝামাঝি বা নভেম্বরের শুরুর দিকে করোনাভাইরাসের একটি টিকা নিয়ন্ত্রক অনুমোদন পেতে পারে। বায়োএনটেক-র সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা ইউগুর সাহিন মঙ্গলবার সিএনএনকে এ কথা বলেছেন।

সিএনএনক দেয়া এক্সক্লুসিভ সাক্ষাৎকারে সাহিন বলেন, এটাকে আমি প্রায় নিখুঁত একটি টিকা হিসেবে মনে করছি এবং এটার প্রায় নিখুঁত প্রোফাইল আছে।

ফাইজার ও বায়োএনটেক জানিয়েছে, তারা এ বছরের শেষ নাগাদ তাদের ভ্যাকসিন ক্যান্ডিডেট বিএনটি162-র ১০ কোটি ডোজ তৈরির পরিকল্পনা করছে। আগামী বছর নাগাদ তাদের প্রায় ১৩০ কোটি ডোজ তৈরির পরিকল্পনা রয়েছে।

গত জুলাইয়ে মার্কিন স্বাস্থ্য এবং মানবসেবা বিভাগ এবং প্রতিরক্ষা বিভাগ জানায়, তারা করোনা টিকার ১০ কোটি ডোজের জন্য ফাইজারের সঙ্গে ১.৯৫ বিলিয়ন ডলারের একটি চুক্তি করেছে। ওই চুক্তির আওতায় ফাইজারের কাছ থেকে আরও ৫০ কোটি ডোজ নিতে পারবে যুক্তরাষ্ট্র।

সাহিন বলেন, তার বিশ্বাস জরুরি ব্যবহারের জন্য রেগুলেটরি কর্তৃপক্ষ দ্রুত এই টিকার অনুমোদন দেবে। তিনি বলেন, আমাদের বিশ্বাস এটি একটি নিরাপদ টিকা এবং এটা কার্যকারিতা প্রমাণে সক্ষম হবে বলেও আমরা বিশ্বাস করি।

এমনকি তাদের টিকা স্বেচ্ছাসেবীদের শরীরে অ্যান্টিবডি তৈরি করেছে বলেও দাবি করেছেন সাহিন। এছাড়া এটার পার্শ্বপ্রতিক্রিয়া খুব কম বলে উল্লেখ করেছেন তিনি।

RTVPLUS