logo
  • ঢাকা শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৮ আশ্বিন ১৪২৭

স্বেচ্ছাসেবী অসুস্থ, অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকার ট্রায়াল স্থগিত

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ০৯ সেপ্টেম্বর ২০২০, ০৯:৩৬ | আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২০, ১১:৪৩
AstraZeneca coronavirus vaccine trial suspended
সংগৃহীত
একজন স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে যাওয়ার কারণে ‘ভ্যাকসিন ক্যান্ডিডেট’-এর চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে সুইডিশ-ব্রিটিশ বায়োটেক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা। তবে কী অসুস্থতা ধরা পড়েছে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

অ্যাস্ট্রাজেনেকার মুখপাত্র মিশেল মেক্সেলের বিবৃতি দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, টিকা প্রয়োগের প্রক্রিয়া স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। একটি স্বতন্ত্র কমিটি ‘সেফটি ডেটা’ পর্যালোচনা করবে।

ব্রিটেনসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার যৌথভাবে তৈরি সেই ভ্যাকসিন ক্যান্ডিডেট চ্যাডক্স১-এস নিয়ে পরীক্ষা চলছিল। সেই পরীক্ষা-নিরীক্ষা চলাকালীন ব্রিটেনের এক অংশগ্রহণকারীর অসুস্থতার খবর পাওয়া গেছে।

স্বাস্থ্য সংক্রান্ত খবরের ওয়েবসাইট স্ট্যাট নিউজ জানিয়েছে, অসুস্থতার ধরন এবং তা কীভাবে হয়েছে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। তবে ওই অংশগ্রহণকারী সুস্থ হয়ে উঠবেন বলে আশা করা হচ্ছে। ‘সন্দেহজনক গুরুতর বিরূপ প্রতিক্রিয়ার’ জন্য এই প্রথম ট্রায়াল স্থগিত রেখেছে অ্যাস্ট্রাজেনেকা।

প্রতিবেদনে আরও বলা হয়, অক্সফোর্ডের ভ্যাকসিন ক্যান্ডিডেটের ট্রায়াল স্থগিত রাখার প্রভাব পড়েছে অ্যাস্ট্রাজেনেকার অন্যান্য সম্ভাব্য টিকারও পরীক্ষা-নিরীক্ষা প্রক্রিয়ার উপরেও। প্রভাব পড়েছে অন্যান্য সংস্থার ট্রায়ালেও।

অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, বড় ট্রায়ালে হঠাৎ করেই ওই স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ে। কিন্তু তা অবশ্যই সাবধনতার সঙ্গে স্বাধীনভাবে পর্যালোচনার প্রয়োজন আছে।

আরও পড়ুন 

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৬০৫৫৫ ২৭২০৭৩ ৫১৯৩
বিশ্ব ৩,৩৩,৪২,৯৬৫ ২,৪৬,৫৬,১৫৩ ১০,০২,৯৮৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়