• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

তুরস্কের সঙ্গে উত্তেজনার মধ্যে সেনাকে শক্তিশালী করার ঘোষণা গ্রিসের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৮ সেপ্টেম্বর ২০২০, ১৫:৩৬
Greece to boost military amid tension with Turkey
সংগৃহীত

তুরস্কের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই গ্রিস জানিয়েছে, তারা তাদের সেনাবাহিনী আরও শক্তিশালী করবে। ন্যাটোভুক্ত দেশগুলো সরাসরি সংঘর্ষে জড়িয়ে যাওয়ার মতো পরিস্থিতির মধ্যে গ্রিস এ কথা জানালো।

পূর্ব ভূমধ্যসাগরে তেল ও গ্যাস খোঁজা নিয়ে গ্রিস ও সাইপ্রাসের সঙ্গে প্রকাশ্য দ্বন্দ্বে জড়িয়েছে আঙ্কারা। ওই অঞ্চলকে স্ব স্ব দাবি করে সেখানে নৌ ও বিমানবাহিনী মোতায়েন করেছে গ্রিস ও তুরস্ক।

গ্রিস সরকারের মুখপাত্র স্টেলিয়স পেটসাস সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, তুরস্কের নেতৃত্ব প্রায় প্রতিদিনই যুদ্ধের হুমকি দিচ্ছে এবং গ্রিসের বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্য দিচ্ছে।

তিনি বলেন, আমাদের সার্বভৌম অধিকার রক্ষায় রাজনৈতিক, কূটনৈতিক ও অপারেশনগত তাৎক্ষণিকতা, যা প্রয়োজন তা দিয়েই জবাব দিতে আমরা প্রস্তুত রয়েছি।

পেটসাস বলেন, প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিটসোটাকিস দেশের আর্থিক অবস্থা নিয়ে তার বার্ষিক ভাষণে গ্রিসের সেনাবাহিনী আধুনিকায়নের বিষয়ে বিস্তারিত ঘোষণা দেবেন। শনিবার মিটসোটাকিসের এই ভাষণ দেয়ার কথা রয়েছে।

গ্রিস সরকারের এই মুখপাত্র আরও বলেন, আমাদের সেনাবাহিনী অস্ত্রশস্ত্র নিয়ে সুসংহত করার জন্য আমরা বন্ধু রাষ্ট্রগুলোর সঙ্গে যোগাযোগ করে যাচ্ছি।

গ্রিসের গণমাধ্যম জানিয়েছে, ফ্রান্সের তৈরি রাফায়েল যুদ্ধবিমান ও অন্তত একটি ফরাসি ফ্রিগেট কিনতে পারে এথেন্স। বৃহস্পতিবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠকও করার কথা রয়েছে পেটসাস ও মিটসোটাকিসের।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কমলা রঙের মেঘে ঢেকে গেছে গ্রিসের আকাশ
হামাস প্রধান হানিয়ার সঙ্গে এরদোয়ানের বৈঠক
হামলার বিষয়ে তুরস্ককে আগেই জানিয়েছিল ইরান : রয়টার্স
ইরানকে যে আহ্বান তুরস্কের
X
Fresh