logo
  • ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭

খাশোগি হত্যার রায় ‘বিচারের নামে প্রহসন’: জাতিসংঘের বিশেষ প্রতিনিধি

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ০৮ সেপ্টেম্বর ২০২০, ১০:৩৮ | আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২০, ১২:১৬
Khashoggi murder verdict 'farce in the name of justice': UN special envoy
জাতিসংঘের বিশেষ প্রতিনিধি অ্যাগনেস ক্যালামার্ড
সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের যে চূড়ান্ত রায় ঘোষণা করেছে সে দেশের উচ্চ আদালত, জাতিসংঘের বিশেষ প্রতিনিধি অ্যাগনেস ক্যালামার্ড তাকে ‘বিচারের নামে প্রহসন’ বলে মন্তব্য করেছেন।

সোমবার আদালতের রায় ঘোষণার পর ক্যালামার্ড বলেন, যে প্রক্রিয়ায় এ বিচারকাজ হয়েছে তা ন্যায়বিচার ও স্বচ্ছতার পরিপন্থী। দণ্ডপ্রাপ্তদের পরিচয় প্রকাশ করা হয়নি এবং কি কারণে খাশোগির পরিবার তার হত্যাকারীদের ক্ষমা করে দিলো তাও স্পষ্ট নয়।

অপরদিকে জামাল খাশোগির তুর্কি বাগদত্তা খাদিজা চেঙ্গিসও সৌদি আদালতের রায়কে ‘হাস্যকর’বলে মন্তব্য করেছেন। খাদিজাকে বিয়ে করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গিয়ে আর প্রাণ নিয়ে ফিরতে পারেননি খাশোগি।

সৌদি আরবের একটি উচ্চ আদালত সোমবার জামাল খাশোগিকে হত্যার দায়ে পাঁচ ব্যক্তির ফাঁসির দণ্ড লঘু করে যাবজ্জীবন কারাদাণ্ড দিয়েছে। গত বছর ওই পাঁচ ব্যক্তিকে একটি নিম্নআদালত ফাঁসির আদেশ দিয়েছিল। কিন্তু খাশোগির পরিবার হত্যাকারীদের ‘ক্ষমা’করে দেয়ার পর আদালত তাদের দণ্ড কমিয়ে দেয়।

প্রসঙ্গত, ২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুল নগরীর সৌদি কনস্যুলেটে জামাল খাশোগি নির্মমভাবে নিহত হন। সে সময় বিভিন্ন দলিল-প্রমাণ উপস্থাপন করে তুর্কি গোয়েন্দা সংস্থাগুলো জানায় যে, সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের প্রত্যক্ষ নির্দেশে এ হত্যকাণ্ড ঘটেছে। খাশোগি নিহত হওয়ার পর এ ব্যাপারে তদন্ত প্রতিবেদন তৈরির দায়িত্বও পেয়েছিলেন ক্যালামার্ড। 

আরও পড়ুন 

পি
 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়