• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আমিরাতকে এফ-৩৫ কিনতে দেয়া হবে না: ইসরায়েলি মন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ সেপ্টেম্বর ২০২০, ১৯:৪৩
Israel’s intelligence minister insists no F-35s for UAE
মিডল ইস্ট মনিটর থেকে নেয়া

ইসরায়েলের গোয়েন্দামন্ত্রী এলি কোহেন রোববার বলেছেন, যুক্তরাষ্ট্রের তৈরি আধুনিক এফ-৩৫ জেট যুদ্ধবিমান কিনতে দেয়া হবে না। কান টিভি এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে।

কোহেন বলেন, আমরা আমিরাতের কাছে এফ-৩৫ বিক্রির বিরুদ্ধে কাজ করবো। আমরা এর বিরোধিতা করবো।

ইসরায়েলের এই মন্ত্রী জোর দিয়েই বলেন যে, আমিরাত বা মধ্যপ্রাচ্যের অন্য কোনও দেশকেই এই যুদ্ধবিমান কেনা অনুমতি দেবে না তেলআবিব। তার ভাষায়, এর ফলে এই অঞ্চলে ইসরায়েলের সামরিক আধিপত্য প্রভাবিত হবে।

গত মাসেই ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে আমিরাত। এরপরও এ ধরনের মন্তব্য করলেন কোহেন। এর আগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অফিসও একই ধরনের মন্তব্য করেছিল।

তবে নিউইয়র্ক টাইমস জানিয়েছিল, আমিরাতের কাছে আধুনিক অস্ত্র বিক্রির ব্যাপারে ট্রাম্পের পরিকল্পনা গোপনে সম্মতি জানিয়েছিলেন নেতানিয়াহু। কিন্তু পরে সেই অবস্থান থেকে তিনি সরে আসেন।

উল্লেখ্য, গত ১৩ আগস্ট ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে আমিরাত। আবুধাবি বলছে, এই চু্ক্তির আওতায় অধিকৃত পশ্চিম তীরে সংযুক্তির পরিকল্পনা স্থগিত রাখবে তেলআবিব। তবে নেতানিয়াহু এ ধরনের দাবি অস্বীকার করেছেন। তিনি বলেছেন, এই পরিকল্পনা তারা বাতিল করেননি বরং কিছু সময়েরর জন্য পেছানো হয়েছে।

আরও পড়ুন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দেশে ফিরলেন রাষ্ট্রপতি
ডব্লিউটিও সম্মেলন সোমবার, কী চায় বাংলাদেশ? 
বাংলাদেশ থেকে কর্মী নেবে সৌদি ও আমিরাত
আমিরাতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত
X
Fresh