• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

প্রথমবার করোনার টিকা সামনে আনলো চীন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ সেপ্টেম্বর ২০২০, ১৯:০৭
China shows off Covid-19 vaccines for first time
টাইমস অব ইন্ডিয়া থেকে নেয়া

করোনাভাইরাসের একটি টিকার জন্য মুখিয়ে আছে বিশ্ব। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, রাশিয়া, ভারত ও চীনসহ বেশ কিছু দেশ করোনার টিকা আবিষ্কারের জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এরই মধ্যে সোমবার বেইজিংয়ের বাণিজ্যমেলায় করোনা টিকার প্রথম প্রদর্শনী করেছে চীন। টিকার ছোট ওই শিশিটিকে ঘিরে মানুষের মধ্যে কৌতূহলের অন্ত ছিল না মেলায়। খবর টাইমস অব ইন্ডিয়ার।

সিনোভ্যাক বায়োটেক এবং সিনোফার্ম নামে দুটি সংস্থা এই টিকা নিয়ে কাজ করছে। এখনও বাজারে না এলেও এই দুই কোম্পানির তৈরি টিকা আশার আলো তৈরি হয়েছে।

সংবাদ সংস্থা এএফপি-কে সিনোভ্যাক জানিয়েছে, ইতোমধ্যেই তারা টিকা উৎপাদনের জন্য একটি কারখানা তৈরি করে ফেলেছে। ওই কারখানায় বছরে ৩০ কোটি টিকা তৈরি হবে। তারা আরও জানিয়েছে, এ বছরের শেষেই টিকাটির তৃতীয় পর্বের পরীক্ষা সেরে ফেলবে।

চীনের রাষ্ট্রীয় সংবাদপত্র গ্লোবাল টাইমসে প্রকাশিত খবরে বলা হয়েছে, এই টিকার দামও বেশি হবে না। দুই ডোজের দাম ১৪৬ ডলারের কম পড়বে। এর আগে মে মাসে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তাদের তৈরি করা একটি টিকা ‘বিশ্বের সবার জন্য’ হবে বলে জানিয়েছিলেন।

উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসে এ পর্যন্ত বিশ্বের প্রায় ২ কোটি ৭৩ লাখ ১৬ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, এ সময় মৃত্যু হয়েছে ৮ লাখ ৯৩ হাজার ৫৫৪ জন। আর সুস্থ হয়েছে ১ কোটি ৯৩ লাখ ৯৩ হাজারের বেশি মানুষ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নির্মাণাধীন ভবন থেকে পড়ে চীনা নাগরিকের মৃত্যু
গাজীপুরে ব্যাটারি কারখানায় বিস্ফোরণ, চীনা নাগরিক নিহত
বিভিন্ন দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে চীনের নানজিং ইউনিভার্সিটিতে পহেলা বৈশাখ উদযাপন
চীনে ঈদ পুনর্মিলনী ও পহেলা বৈশাখ উদযাপন
X
Fresh