শব্দের চেয়ে ৬ গুণ বেশি গতির মিসাইল পরীক্ষা চালালো ভারত

প্রকাশ | ০৭ সেপ্টেম্বর ২০২০, ১৬:২১ | আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২০, ১৮:৫৫

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
নিউজ এইটিন থেকে নেয়া

হাইপারসনিক মিসাইল টেস্ট করে বিশ্বের শক্তিশালী দেশগুলোর পাশে নাম লিখিয়েছে ভারত। চীনের সঙ্গে চলমান সংঘাতের মধ্যেই হাইপারসনিক মিসাইল টেস্ট করলো দেশটি। এপিজে আব্দুল কালাম টেস্টিং রেঞ্জ থেকে সেই টেস্টিং হয়েছে। যাতে শব্দের থেকে ৬ গুণ বেশি গতিতে ছুটেছে মিসাইল। খবর কলকাতা টুয়েন্টি ফোর সেভেনের।

সোমবার সকাল ১১টা ৩ মিনিটে সেই পরীক্ষা করা হয়। অগ্নি মিসাইল বুস্টার দিয়ে ওই মিসাইল টেস্ট করা হয়। পাঁচ মিনিটেই সেই পরীক্ষা সম্পূর্ণ হয়।

ডিআরডিও তৈরি করেছে হাইপারসনিক টেস্ট ডেমোনস্ট্রেটর ভেহিকল। সেটিই এদিন পরীক্ষা করা হয়। সরকারি সূত্রে দাবি, আগামী পাঁচ বছরের মধ্যে স্ক্র্যামজেট ইঞ্জিনসহ হাইপারসনিক মিসাইল তৈরি করতে পারবে ডিআরডিও। যা এক সেকেন্ডে ২ কিলোমিটার পর্যন্ত অতিক্রম করবে। এদিন ডিআরডিও প্রধান সতীশ রেড্ডির নেতৃত্বে এই মিসাইল টেস্ট হয়। সব প্যারামিটারই ছিল সঠিক।

অগ্নি বুস্টার হাইপারসনিক ভেহিকলটিকে ৩০ কিলোমিটার উচ্চতায় নিয়ে যায়। পরে দুটি আলাদা হয়ে যায়। এই পরীক্ষার পর প্রশংসা করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

এর আগে এই হাইপারসনিক মিসাইলের অধিকারী ছিল কেবল রাশিয়া, চীন ও আমেরিকা। সেই তালিকাতেই এবার চতুর্থ দেশ হিসেবে নাম লেখালো ভারত।

আরও পড়ুন