• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ফিলিস্তিন ইস্যুর স্থায়ী সমাধান চাই, ট্রাম্পকে বাদশাহ সালমান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ সেপ্টেম্বর ২০২০, ১৫:০১
King Salman tells Trump Saudi Arabia wants permanent solution to Palestinian issue
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সৌদি আরবের বাদশাহ সালমান বলেছেন, ফিলিস্তিন ইস্যুর সুষ্ঠু ও স্থায়ী সমাধান চায় রিয়াদ। রোববার এক ফোনালাপে ট্রাম্পের প্রতি এই আহ্বান জানান বাদশাহ সালমান। আর এই সমাধান সৌদির প্রস্তাবিত আরব শান্তি প্রক্রিয়ার অধীনেই হতে বলেও উল্লেখ করেছেন তিনি। খবর জিও টিভির।

গত মাসের মাঝামাঝি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে সংযুক্ত আরব আমিরাত। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এই শান্তিচুক্তির পর রোববার ট্রাম্প ও বাদশাহ সালমান ফোনালাপ করলেন। আমিরাত ছাড়াও ইসরায়েলের সঙ্গে ও কূটনৈতিক সম্পর্ক রয়েছে মিশর ও জর্ডানের।

বাদশাহ সালমান ট্রাম্পকে বলেন, শান্তি প্রচেষ্টার প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের জন্য তিনি দেশটিকে ধন্যবাদ জানান। তবে ২০০২ সালে সৌদি প্রস্তাবিত আরব শান্তি প্রক্রিয়ার অধীনেই ফিলিস্তিন ইস্যুর সুষ্ঠু ও স্থায়ী সমাধান চায় রিয়াদ।

ওই প্রস্তাব অনুযায়ী ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে ইসরায়েল এবং ১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধের পর ইসরায়েল যেসব অঞ্চল দখল করেছে তা ফেরত দেবে, এর বিনিময়ে তেলআবিবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে আরব দেশগুলো।

উল্লেখ্য, ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি সৌদি আরব। কিন্তু আমিরাত ও ইসরায়েলের মধ্যকার প্রথম বাণিজ্যিক ফ্লাইট সৌদির আকাশসীমা ব্যবহার করেছে। ভবিষ্যতেও দেশটিতে সৌদির আকাশসীমা ব্যবহার করতে হবে বলে জানিয়েছে রিয়াদ।

আরও পড়ুন: ১৬৯ দিন পর ভারতে মেট্রোরেল সার্ভিস চালু

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার পাশাপাশি ব্যবসা বন্ধ ট্রাম্পের
চতুর্থবারের মতো নোবেলের মনোনয়ন পেতে যাচ্ছেন ট্রাম্প
X
Fresh