• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

করোনায় দুর্ভিক্ষের কবলে বিশ্ব

আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ সেপ্টেম্বর ২০২০, ২৩:৩২
আফ্রিকা

করোনায় খাদ্য সংকট শুরু হয়েছে আফ্রিকার দেশগুলোতে। শিগগিরই সেখানে দুর্ভিক্ষ শুরু হয়ে যেতে পারে আরো কয়েকটি দেশে। বিশ্বের আরও অনেক দেশই এমন বিপদে পড়তে যাচ্ছে বলে সতর্ক করেছে জাতিসংঘ। নিউইয়র্ক টাইমস এমন খবর প্রকাশ করেছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে লেখা ওই চিঠিতে মানবকল্যাণ বিষয়ক শীর্ষ কর্মকর্তা মার্ক লোককের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, কোভিড-নাইনটিন মহামারী সংকটের তীব্রতা বাড়িয়ে দিয়েছে। সেখানকার লাখ লাখ নারী, পুরুষ ও শিশুদের জীবন বিপন্ন করে তুলেছে।

জাতিসংঘের কর্মকর্তারা আগেই ইয়েমেন, দক্ষিণ সুদান, নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চল এবং ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর বাসিন্দাদের মারাত্মক খাদ্য সংকটে পড়ার বিষয়ে সতর্ক করেছিলেন। দীর্ঘদিন ধরে যুদ্ধ ও সংঘাত চলতে থাকা ওই সব ‍অঞ্চলে স্বাধীনভাবে মানবিক ত্রাণ বিতরণও সম্ভব হয় না।

মার্ক লোকক তার চিঠিতে দুর্ভিক্ষ শুরু হওয়ার কারণ ব্যাখ্যা করে বলেন, করোনাভাইরাস মহামারীর কারণে জরুরি ত্রাণ তহবিলে অর্থ সংকট দেখা দিয়েছে। এছাড়া, এ মহামারীর কারণে আরও নানা সমস্যার সৃষ্টি হয়েছে। যার ফলে বিশ্বের ওই অংশ যেখানে সবচেয়ে দরিদ্র মানুষের বাস সেখানে দুর্ভিক্ষ শুরু হওয়ার পরিস্থিতি তৈরি হয়ে গেছে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে যাত্রীবাহী ফেরিডুবি, নিহত অন্তত ৫৮
২৪ ঘণ্টায় ১৬ জনের করোনা শনাক্ত
২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১৬
২০২৭ বিশ্বকাপের ৮ ভেন্যু চূড়ান্ত
X
Fresh