• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

অস্ত্র রপ্তানি করবে ইরান: প্রতিরক্ষামন্ত্রী

আরটিভি নিউজ

  ০৬ সেপ্টেম্বর ২০২০, ১৫:৫২
iran, un,
ফাইল ছবি

নিষেধাজ্ঞা উঠে গেলেই ইরান অস্ত্র রপ্তানি শুরু করবে বলে জানিয়েছেন ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি।

ইরানি সংবাদ মাধ্যম পার্সটুডে জানায়, আমির হাতামি তেহরান থেকে প্রকাশিত এক সংবাদ মাধ্যকে সাক্ষাতকারে আরও বলেন, আগামী অক্টোবরে ইরানের ওপর থেকে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা উঠে গেলে ইরান অস্ত্র রপ্তানি শুরু করবে।

জেনারেল হাতামি বলেন, বিশ্বের যেসব দেশ অস্ত্র তৈরির দিক দিয়ে শক্তিশালী অবস্থানে রয়েছে ইরান তার অন্যতম। আমাদের সামরিক চাহিদার শতকরা ৯০ ভাগ নিজস্ব প্রযুক্তিতে তৈরি করা হয়। ইরানে যে পরিমাণ অস্ত্র আমদানি করে তার চেয়ে নিশ্চিতভাবে বেশি আমরা রপ্তানি করতে সক্ষম হব। এ বিষয়ে ইরান অবশ্যই তার বৈধ অধিকার ব্যবহার করব। যখন আমাদের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাবে তখন আমাদের মিত্রদের কাছে আমরা অস্ত্র রপ্তানি করব।

২০১৫ সালে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে যে পরমাণু সমঝোতা সই হয়েছিল। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ২২৩১ নম্বর প্রস্তাব পাসের মধ্যদিয়ে সেই সমঝোতা অনুমোদন করা হয়। প্রস্তাবের একটি ধারায় বলা হয়েছে, ইরান যদি পরিপূর্ণভাবে সমঝোতা বাস্তবায়ন করে তাহলে পাঁচ বছর পর তেহরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাবে। সেই হিসেবে অক্টোবর মাসে ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh