• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে কসোভো

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ সেপ্টেম্বর ২০২০, ১৫:০২
Kosovo agrees to normalise ties with Israel
মিডল ইস্ট আই থেকে নেয়া

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলকে স্বীকৃতি দিতে সম্মত হয়েছে মুসলিম সংখ্যাগরিষ্ঠ কসোভো। এর ফলে ইসরায়েলের সঙ্গে অর্থনৈতিক সম্পর্কও স্থাপন করবে পূর্ব ইউরোপের দেশটি। খবর মিডল ইস্ট আইয়ের।

এই সমঝোতাকে ‘একটি বড় সাফল্য’ বলে বর্ণনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগে সার্বিয়ার প্রেসিডেন্ট অ্যালেকজান্ডার ভুচিচ ও কসোভোর প্রধানমন্ত্রী আভদুল্লাহ হোতির সঙ্গে দুই দিনব্যাপী আলোচনা চালায় মার্কিন কর্মকর্তারা।

পরে হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানায়, এই মাসে জেরুজালেমে একটি বাণিজ্যিক অফিস খোলা এবং জুলাই মাসে সেখানে নিজেদের দূতাবাস সরিয়ে নেয়ার ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছে সার্বিয়া।

২০০৮ সালে সার্বিয়া থেকে স্বাধীনতা ঘোষণা করে কসোভো। কিন্তু দেশটিকে এখনও স্বীকৃতি দেয়নি সার্বিয়া। তবে শুক্রবারের এই সমঝোতা একটি বড় পদক্ষেপ বলে মন্তব্য করেছেন সার্বিয়ার প্রেসিডেন্ট অ্যালেকজান্ডার ভুচিচ।

পরে অবশ্য সার্বিয়ার গণমাধ্যমকে তিনি বলেন, এই চুক্তি যুক্তরাষ্ট্রের সঙ্গে হয়েছে কসোভোর সঙ্গে নয়। কসোভার প্রধানমন্ত্রী এই সমঝোতাকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, বিভাজন সৃষ্টিকারী ইস্যু নিয়ে দুই দেশের কাজ করা উচিত।

তিনি বলেন, অর্থনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে একমত হয়েছে সার্বিয়া ও কসোভো। কর্মসংস্থান তৈরি ও অর্থনৈতিক প্রবৃদ্ধির মাধ্যমে দুই দেশ বড় একটি সফলতা অর্জন করতে পেরেছে।

উল্লেখ্য, কিন্তু ২০১৭ সালের ডিসেম্বর মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এককভাবে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। একই সঙ্গে তেলআবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়ার ঘোষণাও দেন তিনি।

আরও পড়ুন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
ইরান এতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়বে কল্পনাও করেনি ইসরায়েল
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
‘ইহুদিদের ধর্মীয় উৎসব শেষ হওয়ার আগে ইরানে হামলা করবে না ইসরায়েল’
X
Fresh