• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

অ্যান্টিবডি তৈরি করছে রাশিয়ার করোনা টিকা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ সেপ্টেম্বর ২০২০, ১৪:১৬
antibodies are being made quickly russia’s coronavirus vaccine sputnik-v
সংগৃহীত

রুশ বিজ্ঞানীরা দেশটির তৈরি করোনাভাইরাস টিকা স্পুটনিক-ভি নিয়ে প্রথম রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, করোনার বিরুদ্ধে রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে সক্ষম তাদের টিকা।

৭৬ জন সুস্থ ও প্রাপ্ত বয়স্ক স্বেচ্ছাসেবকের ওপর এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ করা হয়। গত ১৮ জুন থেকে ৩ আগস্ট পর্যন্ত এই পরীক্ষা চলে বলে জানিয়েছে রুশ বিজ্ঞানীরা।

চিকিৎসা বিজ্ঞান সাময়িকী ‘দ্য ল্যানসেট’ এই রিপোর্ট প্রকাশিত হয়েছে। ওই রিপোর্টে বলা হয়, এই টিকার প্রয়োগে মানবদেহে যথেষ্ট পরিমাণে অ্যান্টিবডি বাড়ছে। এছাড়া স্বেচ্ছাসেবীদের শরীরেই বিশেষ কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি।

গত মাসে বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনার একটি টিকা অনুমোদন দেয় রাশিয়া। কিন্তু শুরু থেকে এটির কার্যকারিতা নিয়ে প্রশ্নের মুখে পড়ে মস্কো। এমনকি সন্দেহ প্রকাশ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

তবে গামালায়া রিসার্চ ইন্সটিটিউটের গবেষণা পরিচালক ডেনিস লোগুনভ এসব সন্দেহ উড়িয়ে দেন। তিনি জানান, চার দশকের চিকিৎসা বিজ্ঞানের অভিজ্ঞতা কাজে লাগিয়েই তৈরি হয়েছে এই টিকা।

এদিকে স্পুটনিক-ভি এর আগেই প্রথম ও দ্বিতীয় ধাপে মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগে সফলভাবে শেষ হয়েছে বলে দাবি করেছেন রুশ বিজ্ঞানীরা। এমনকি প্রথম ধাপে অংশ নেয়া স্বেচ্ছাসেবীদের অনেকেই সুস্থ হয়ে বাড়ি ফিরছেন বলেও দাবি করেন তারা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh