• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

পারমাণবিক অস্ত্র তৈরির মতো ইউরেনিয়াম আছে ইরানের হাতে

আরটিভি নিউজ

  ০৫ সেপ্টেম্বর ২০২০, ১৩:১৮
Iran has agreed to enrich uranium
ফাইল ছবি

ইরান যে পরিমাণ ইউরেনিয়াম সমৃদ্ধ করতে চুক্তিবদ্ধ, তার চেয়ে ১০ গুণ ইউরেনিয়াম তাদের হাতে আছে বলে জাতিসংঘের পারমাণবিক কর্মসূচি পর্যবেক্ষক প্রতিষ্ঠান জানিয়েছে।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) বলেছে, ইরানের সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুত ২ হাজার ১০৫ কেজি ছাড়িয়ে গেছে। তবে ইরানের পক্ষ থেকে বলা হয়েছে, তারা সম্পূর্ণ শান্তিপূর্ণ উদ্দেশ্যে তাদের পারমাণবিক কর্মসূচি গ্রহণ করেছে।

ডয়েচে ভেলের খবরে আরও বলা হয়, ইরানে সন্দেহভাজন দুটি পারমাণবিক স্থাপনার মধ্যে একটিতে আইএইএ কে পরিদর্শকদের অনুমতি দেয়া হয়েছে। এ মাসের শেষ দিকে আরেকটি স্থাপনা থেকে নমুনা সংগ্রহ করবে আইএইএ।

গত বছর ইরান প্রকাশ্যে ঘোষণা করে যে তারা আন্তর্জাতিক পারমাণবিক চুক্তির আওতায় সব নিয়মনীতি মানার প্রতিশ্রুতি দিচ্ছে। ২০১৫ সালে ইরান, চীন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র ওই চুক্তিতে সই করে। যদিও ট্রাম্প প্রশাসন ২০১৮ সালে সেই চুক্তি থেকে সরে দাঁড়ায়। এ জন্য মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার ক্ষেত্রে ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণের পদক্ষেপ নেয়।

যুক্তরাষ্ট্রভিত্তিক পরামর্শ প্রতিষ্ঠান আর্মস কন্ট্রোল অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, কোনো পারমাণবিক অস্ত্র তৈরি করতে হলে ইরানকে ৩ দশমিক ৬৭ শতাংশ সমৃদ্ধ ইউরেনিয়াম ১ হাজার ৫০ কেজি উৎপাদন করতে হবে। তবে এরপরও এটি আরও ৯০ শতাংশ বা আরও বেশি সমৃদ্ধ করা দরকার পড়বে। চুক্তিটি একটি নির্দিষ্ট যৌগ আকারে ৩০০ কেজি সমৃদ্ধ ইউরেনিয়ামের সীমা নির্ধারণ করে দেয়, যা ২০২ দশমিক ৮ কেজি ইউরেনিয়ামের সমান। আইএইএ’ তথ্য মতে বর্তমানে ইরানের হাতে রয়েছে ২ হাজার ১০৫ কেজি ইউরোনিয়াম।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh