• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তানে ব্লক করা হলো ডেটিং অ্যাপ, ইউটিইউবকে নোটিশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ সেপ্টেম্বর ২০২০, ১৫:০৫
পাকিস্তানে ব্লক করা হলো ডেটিং অ্যাপ, ইউটিইউবকেও নোটিশ

'অনৈতিক', 'অশ্লীল' কাজকর্মে অভিযোগে পাকিস্তানে একাধিক ডেটিং অ্যাপ বন্ধ করে দেয়া হয়েছে। তার মধ্যে টিন্ডার, গ্রিনাডার, সে হাই, ট্যাগডসহ একাধিক পরিচিত অ্যাপ রয়েছে।
পাক প্রশাসনের বক্তব্য, প্রতিটি সংস্থাকেই নোটিস দেয়া হয়েছিল। উত্তর না মেলায় সাইটগুলিকে ব্লক করা হয়েছে। পাক সরকারের সমালোচনা করেছে অধিকার আন্দোলন কর্মীরা। তাদের বক্তব্য, এ ভাবে ব্যক্তি স্বাধীনতা এবং সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করতে চাইছে পাক প্রশাসন।

পাকিস্তানে একাধিক ডেটিং অ্যাপ ব্যবহার করতেন সাধারণ মানুষ। সোশ্যাল নেটওয়ার্কে ওই সমস্ত অ্যাপের জনপ্রিয়তাও ছিল অনেক। তবে পাকিস্তানের টেলিকম অথোরিটির দাবি, ওই সমস্ত অ্যাপের মাধ্যমে অনৈতিক এবং অশ্লীল কাজকর্ম চলছিল। অ্যাপ সংস্থাগুলিকে আগেই এ বিষয়ে নোটিশ পাঠানো হয়েছিল বলে টেলিকম অথরিটির দাবি। কিন্তু অ্যাপ সংস্থাগুলি তার কোনও উত্তর না দেয়ায় তাদের ব্লক করে দেয়া হয়েছে।

শুধু ডেটিং অ্যাপ নয়, ইউটিইউবের মতো ওয়েবসাইটকেও নোটিশ পাঠিয়েছে প্রশাসন। বলা হয়েছে, অশ্লীল কোনও বিষয় যেন সেখানে দেখতে পাওয়া না যায়। ওই ধরনের কনটেন্ট পাকিস্তানের দর্শকদের জন্য ব্লক করে রাখতে হবে।

বিভিন্ন ডেটিং অ্যাপ পাকিস্তানে অত্যন্ত জনপ্রিয়। গত এক বছরে টিন্ডার ডাউনলোড করেছেন চার লাখ ৪০ হাজার মানুষ। সে হাই এবং ট্যাগড ডাউনলোড করেছেন তিন লাখ মানুষ।

এদিকে অধিকার রক্ষা নিয়ে যারা কাজ করেন, তাদের ভাষ্য, এ ভাবে ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করছে সরকার। সোশ্যাল মিডিয়ায় নীতিপুলিশের ভূমিকা নিচ্ছে প্রশাসন। এরপর সংবাদমাধ্যমের উপরেও নানা নিষেধাজ্ঞা আসতে পারে বলে তাদের আশঙ্কা। সূত্র: ডয়েচে ভেলে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh