• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সর্ববৃহৎ পরমাণু বোমা বিস্ফোরণের ফুটেজ প্রকাশ করল রাশিয়া (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ আগস্ট ২০২০, ১৫:০৭
Russia
ছবি সংগৃহীত

রাশিয়া বিশ্বের সর্ববৃহৎ পরমাণু বোমা বিস্ফোরণের ভিডিও ফুটেজ প্রায় ৬০ বছর পর প্রকাশ করেছে। ১৯৬১ সালের অক্টোবর মাসে সাবেক সোভিয়েত ইউনিয়ন ‘জার বোম্বা’ নামের ওই বোমাটির পরীক্ষা চালিয়েছিল।

জানা যায়, হাইড্রোজেন বোমাটিতে ৫ কোটি টন ওজনের প্রচলিত বিস্ফোরক ব্যবহার করা হয়েছিল। ১৯৬১ সালের ৩০ অক্টোবর এ বোমার সফল পরীক্ষা সম্পন্ন হয় নোভেয়া জেমলিয়া দ্বীপপুঞ্জে।
বিস্ফোরণের দৃশ্য ধারণের জন্য ভূমিতে স্থাপিত বেশ কিছু ক্যামেরার পাশাপাশি দুটি সোভিয়েত বিমান থেকেও আলাদা আলাদা অ্যাঙ্গেলে ছবি তোলা হয়।

ওই বিস্ফোরণের বোমা থেকে নির্গত হয় ৫৬ মেগাটন টিএনটি। বিস্ফোরণে পর এটি মাশরুম আকৃতির বিরাট কৃত্রিম মেঘমালা ১৬০ কি.মি. দূর থেকেও দৃশ্যমান হয়।

আর এই মেঘমালা ৫৬ কি.মি. উঁচু স্থান থেকে স্পষ্ট দেখা যায়। প্রকৃতপক্ষে বোমার নকশা তৈরি করা হয়েছিল ১০০ মেগাটন বোমার উপযোগী করে। কিন্তু বিস্ফোরণ উপযোগী পরিবেশ না থাকায় এবং কারিগরী ত্রুটির কারণে এর শক্তি ৫৬ মেগাটনে নামিয়ে আনা হয়।

বোমাটি তিন স্তরবিশিষ্ট হাইড্রোজেন বোমাবিশেষ। সেসময় এ ধরনের ২টি বোমা তৈরি করা হয়েছিল। এর মধ্যে একটি খেলনা প্রকৃতির ছিল যা মূলত বিশ্ববাসী বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের দৃষ্টি আকর্ষণসহ সোভিয়েত ইউনিয়নের পারমাণবিক শক্তিমত্তা প্রদর্শনের জন্য প্রস্তুত করা হয়।

গত সপ্তাহে প্রথমবারের মতো অনলাইনে এ সংক্রান্ত একটি প্রামাণ্যচিত্র প্রকাশ করে রাশিয়ার সরকারি পরমাণু সংস্থা রোসাটম। রাশিয়ার পরমাণু শিল্পের ৭৫তম বার্ষিকী উপলক্ষে এ পদক্ষেপ নেয় দেশটি।

এম

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ১৭, শিশুসহ আহত ৬০
ইরানের প্রতিরক্ষা ব্যবস্থায় রাশিয়ার অস্ত্র
মুখ খুলল রাশিয়া
দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সম্মত বাংলাদেশ-রাশিয়া
X
Fresh