• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ছাত্রদের জন্য ভাসমান অ্যাপার্টমেন্ট

অনলাইন ডেস্ক
  ০৩ মার্চ ২০১৭, ১৪:৫৬

পড়াশোনার সুবিধার্থে অনেক সময় শিক্ষার্থীদের থাকতে হয় বিশ্ববিদ্যালয়ের ডরমিটরিতে বা ছাত্রাবাসে। আর সে ছাত্রাবাসটি যদি তৈরি হয় পানিতে ভাসার উপযোগী শিপিং কন্টেইনার দিয়ে, তবে একটু অবাক-ই হতে হয়। শিপিং কনটেইনার দিয়ে ভাসমান অ্যাপার্টমেন্ট তৈরির এমন ধারণা একেবারেই নতুন। এমনই এক অভিনব কাজ করেছে ডেনমার্কের হাউজিং কোম্পানি আরবান রিগার।

কোম্পানিটি, কোপেনহেগেনে বসবাসরত শিক্ষার্থীদের বাসস্থান সমস্যার সমাধানে তৈরি করেছে ভাসমান অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স। এটি মূলত তৈরি করা হচ্ছে অব্যবহৃত শিপিং কন্টেইনার থেকে। এগুলো আবার কংক্রিটের তৈরি ফাঁপা খোলের ওপর বসানো যা পানিতে ভাসার উপযোগী।

এসব অ্যাপার্টমেন্ট তৈরির জন্য খ্যাতিমান স্থপতি বিয়ার্ক ইঙ্গেলের সঙ্গে চুক্তিবদ্ধ হয়, ‘আরবান রিগার’। অ্যাপার্টমেন্টটি ভাসমান বলেই, স্বাধীনভাবে এর নকশা করা গেছে বলে জানান তিনি। এ কমপ্লেক্সটি ষড়ভুজাকার ও দ্বিতল। যা তৈরি হয়েছে ৯টি কনটেইনার ব্যবহার করে। এতে কমপক্ষে ১২ জন শিক্ষার্থী থাকতে পারবেন। এ অ্যাপার্টমেন্টের প্রতি ইউনিটের ভাড়া ছয়শ’ ডলার, যা বাংলাদেশি টাকায় দাঁড়ায় প্রায় পঞ্চাশ হাজার টাকা।

এছাড়াও এসব অ্যাপার্টমেন্টে রয়েছে সৌর বিদ্যুৎ প্যানেল। কংক্রিটের ভিত্তির ফাঁপা অংশে বসানো হয়েছে, ওয়াশিং মেশিনসহ, লন্ড্রি সুবিধা। একটি সুন্দর উঠানও আছে এতে। আছে বারবিকিউ করার জায়গা। এসব অ্যাপার্টমেন্ট এমনভাবে নকশাঁ করা হয়েছে যেনো এটি বড় আকারের ঢেউয়ের ধাক্কাও সহ্য করতে পারে।

আরবান রিগার এমন আরো ২০টি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স তৈরি করছে, যা ডেনমার্কের অন্যান্য শহরেও স্থাপন করা হবে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, আগামি ১০ বছরের মধ্যে এমন অসাধারণ উদ্ভাবনকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে চান তারা।

আরকে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh