• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

করোনার মধ্যে মধ্যপ্রাচ্যে বেড়েছে ডিভোর্স

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ আগস্ট ২০২০, ১৫:০৮
Divorce rate spikes during COVID- 19 lockdown in middle east
মিডল ইস্ট মনিটর থেকে নেয়া

করোনাভাইরাস মহামারির মধ্যে হঠাৎ করেই মধ্যপ্রাচ্যজুড়ে বেড়েছে ডিভোর্সের ঘটনা। সৌদি আরব ও ইরানসহ বিভিন্ন দেশেই ডিভোর্স বৃদ্ধির এই প্রবণতা লক্ষ্য করা গেছে।

এমন পরিস্থিতিতে ভয়াবহ এক পরিসংখ্যান উপস্থাপন করেছে সৌদি আরবের বিচার মন্ত্রণালয়। তারা বলছে, দেশটিতে করোনা মোকাবিলায় লকডাউনের মধ্যে ডিভোর্সের হার শতকরা ৯৬.৭ ভাগ বেড়েছে। খবর মিডল ইস্ট মনিটরের।

মন্ত্রণালয়ের মাসিক এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। সেখানে বলা হয়েছে, জুন মাসে রেকর্ড সংখ্যক ডিভোর্স সার্টিফিকেট ইস্যু করা হয়েছে। এই সংখ্যাটা ৪ হাজার ৭৯ ছিল বলে জানাচ্ছে সৌদির বিচার মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়, সবচেয়ে বেশি ডিভোর্সের ঘটনা ঘটেছে রিয়াদ ও মক্কা অঞ্চলে। সেখানে ডিভোর্সের হার বেড়েছে ৫৩ শতাংশ।

সৌদির বিচার মন্ত্রণালয় বলছে, দেশটিতে দৈনিক ভিত্তিতে ডিভোর্স সার্টিফিকেট ইস্যুর সংখ্যা ১১৭ থেকে ২৮৯টিতে দাঁড়িয়েছে। আর মাসিক ডিভোর্সের দিক দিয়ে সার্টিফিকেট ইস্যুর পরিমাণ ১৩৪ থেকে ৭৫০০টিতে দাঁড়িয়েছে।

আইনজীবী আসেম আল-মুল্লা বলেছেন, বেশ কয়েকটি কারণে ডিভোর্সের হার বেড়েছে। এর মধ্যে রয়েছে- বৈবাহিক সমস্যা, দম্পতিদের মধ্যে বোঝাপড়ার অভাব, স্বামীর উপর ক্রমবর্ধমান আর্থিক চাহিদা এবং স্বামীর দুর্ব্যবহার যেমন মাদক সেবন বা সহিংস আচরণ।

এসব সমস্যা সমাধানে বিয়ের আগে কোর্স বাধ্যতামূলক করা জরুরি বলেও উল্লেখ করেছেন আল-মুল্লা। যাতে করে দম্পতিরা তাদের ভূমিকা ও দায়িত্ব বুঝতে পারে।

আরও পড়ুন: ৯০০ কোভিড-১৯ ভিকটিমের কোলাজ ছবি প্রদর্শন করবে মিশিগান

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিভোর্স নিয়ে মুখ খুললেন ঐশী
যুক্তরাষ্ট্র থেকে আরও ১৩০ কোটি ডলারের অস্ত্র কিনছে ইসরায়েল
‘ইহুদিদের ধর্মীয় উৎসব শেষ হওয়ার আগে ইরানে হামলা করবে না ইসরায়েল’
মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কা, জাতিসংঘের সতর্কবার্তা
X
Fresh