smc
logo
  • ঢাকা শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক নিয়ে পম্পেওকে খালি হাতে ফেরালো সুদান

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ২৬ আগস্ট ২০২০, ০৯:৩৬ | আপডেট : ২৬ আগস্ট ২০২০, ১১:৪৯
Sudan's government tells Pompeo it is 'not mandated' to normalise ties with Israel
সংগৃহীত
ইসরায়েলের সঙ্গে আরব বিশ্বের দেশগুলোর সম্পর্ক উন্নয়নের এক মিশনে মধ্যপ্রাচ্য সফর করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এরই অংশ হিসেবে সুদান সফরে গিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। কিন্তু সেখান থেকে তাকে খালি হাতেই ফিরতে হলো। খবর মিডল ইস্ট আইয়ের।

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণের বিষয়ে সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লা হামদকের সঙ্গে মঙ্গলবার বৈঠক করেন পম্পেও। তবে ওই বৈঠকের পর সুদানের মন্ত্রিসভার একজন মুখপাত্র জানিয়েছেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের ম্যান্ডেট অন্তর্বর্তী সরকারের নেই।

এর আগে মধ্যপ্রাচ্য সফরের দ্বিতীয় ধাপে সুদানের রাজধানী খার্তুমে মঙ্গলবার পম্পেওকে বহনকারী বিমান অবতরণ করে। এই প্রথমবার ইসরায়েল থেকে সরাসরি কোনও ফ্লাইট সুদানে নামলো, কেননা তেলআবিবের সঙ্গে খার্তুমের কোনও কূটনৈতিক সম্পর্ক নেই।

২০০৫ সালের পর এই প্রথম শীর্ষ কোনও মার্কিন কর্মকর্তা সুদান সফর করলেন। এদিকে সুদানে যাওয়ার আগে এই সফর নিয়ে একটি টুইট করেন পম্পেও। সেখানে তিনি বলেন, আনন্দের সঙ্গে জানাচ্ছি ইসরায়েল থেকে সুদানে আমাদেরটাই হচ্ছে বিরতিহীনভাবে প্রথম আনুষ্ঠানিক ফ্লাইট।

প্রায় দুই সপ্তাহ আগে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে চুক্তি করে সংযুক্ত আরব আমিরাত। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ওই দুই দেশের মধ্যে শান্তিচুক্তি হয়। তবে আরও কয়েকটি দেশও যাতে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে, তার জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৩০৭৯ ৩১৯৭৩৩ ৫৮৬১
বিশ্ব ৪,৪৩,৫৭,৬৭১ ৩,২৫,০৫,১৫৫ ১১,৭৩,৮০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়