• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

চীনের সঙ্গে আলোচনা ব্যর্থ হলে সামরিক ব্যবস্থা নেবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ আগস্ট ২০২০, ১৫:৩৮
military option on table if talks fail rawat on china
সংগৃহীত

ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত বলেছেন, চীনের সঙ্গে বৈঠক ফলপ্রসূ না হলে সামরিক ব্যবস্থা নিতে হবে। তবে শেষ পর্যন্ত এই সমস্যা আলোচনার মাধ্যমেই মেটানোর চেষ্টা করা হবে বলে জানান তিনি। কিন্তু তা ব্যর্থ হলে সামরিক ব্যবস্থা নেয়া ছাড়া বিকল্প থাকবে না বলেও মনে করিয়ে দিয়েছেন বিপিন রাওয়াত।

লাদাখে ভারত ও চীনের মধ্যে সংঘাত প্রসঙ্গে সোমবার বিপিন রাওয়াত বলেন, লাদাখে চীনা সেনা সীমা লঙ্ঘন করেছে। এই সমস্যা সমাধানের জন্য দুই দেশের মধ্যে আলোচনা চলছে। তা ফলপ্রসূ না হলে সামরিক ব্যবস্থা তো আছেই। তবে সামরিক ও কূটনৈতিক স্তরে সবরকম আলোচনা ব্যর্থ হলে তবেই তা প্রয়োগ করা হবে।

ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ আরও বলেন, চীন যে সীমা লঙ্ঘন করেছে, তার ওপরে নজর রেখেছে প্রতিরক্ষা বাহিনী। সরকার চায় শান্তিপূর্ণভাবে এই সমস্যার সমাধান করতে। তবে প্রতিরক্ষা বাহিনী সব সময় যেকোনো রকম পরিস্থিতির জন্য তৈরি আছে। এলওসিতে স্ট্যাটাস-কো ফিরিয়ে আনার চেষ্টা আলোচনার টেবিলে সফল না হলে সামরিক ব্যবস্থা তো নিতেই হবে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এবং জাতীয় নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে দায়িত্বপ্রাপ্তরা সব অপশনই মাথায় রেখেছেন।

উল্লেখ্য, গত ১৫ জুন লাদাখে ভারত ও চীনের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনার মৃত্যু হয়। এরপর নতুন করে উত্তেজনা তৈরি হয়। এমন পরিস্থিতিতে গত তিন মাস ধরে দুই দেশের মধ্যে এই বিষয়ে আলোচনা চলছে। এর মধ্যে পাঁচটি লেফটেন্যান্ট জেনারেল স্তরের বৈঠক হলেও তা বিশেষ ফলপ্রসূ হয়নি।

আরও পড়ুন: যান্ত্রিক গোলযোগে এক ঘণ্টা যান চলাচল বন্ধ ছিল টাওয়ার ব্রিজে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার
নির্মাণাধীন ভবন থেকে পড়ে চীনা নাগরিকের মৃত্যু
গাজীপুরে ব্যাটারি কারখানায় বিস্ফোরণ, চীনা নাগরিক নিহত
X
Fresh