• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

কংগ্রেস সভানেত্রীর পদ ছাড়ছেন কি সোনিয়া গান্ধী?

আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ আগস্ট ২০২০, ১৮:৪৮
Sonia Gandhi,
ছবি সংগৃহীত

ভারতের ঐতিহ্যবাহী রাজনৈতিক দল কংগ্রেস নেতৃত্ব সংকটে পড়েছে। দক্ষ নেতার অভাবেই গেল লোকসভা নির্বাচনে দলটির ভরাডুবি হয়েছে তা অনেকটাই স্পষ্ট। কংগ্রেসের সিনিয়র নেতারাও এমনটাই ধারণা পোষণ করছেন।

বর্তমানে দলের সভাপতি পদে ফিরতে অনীহা রাহুল গান্ধী। গান্ধী পরিবারের বাইরে গিয়ে দলকে ভাবতে হবে বলে জানিয়েছেন প্রিয়াঙ্কাও। এমন পরিস্থিতিতে মনমোহন সিং এবং একে অ্যান্টনির মতো অভিজ্ঞ নেতাদের হাতে দলের ভার তুলে দেয়া যায় কি-না, সোমবার তা নিয়ে আলোচনায় বসতে চলেছে কংগ্রেস।

যোগ্য নেতার অভাব এবং দলের সাংগঠনিক সমস্যাগুলো তুলে ধরে এরই মধ্যে সোনিয়া গান্ধীকে চিঠি দিয়েছেন ২৩ জন শীর্ষস্থানীয় প্রবীণ ও নবীন কংগ্রেস নেতা। ওই চিঠিই বৈঠকে আলোচনার মূল বিষয়বস্তু হতে চলেছে বলে জানা গিয়েছে।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টাইমের খবরে বলা হয়, দলে সংস্কার ও পূর্ণ সময়ের নেতৃত্বের দাবি জানিয়ে অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধীকে চিঠি লিখেছিলেন কংগ্রেসের শীর্ষ নেতারা। এবার সেই চিঠির জবাব দিলেন সোনিয়া। তিনি শীর্ষ নেতাদের বলেছেন, তারা যেন সবাই মিলে একজন নতুন প্রধান খুঁজে নেন। তিনি আর সভানেত্রী থাকতে ইচ্ছুক নন বলেও সোনিয়া সাফ জানিয়ে দিয়েছেন বলে সূত্রের খবর।

এদিকে সোমবার কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে তিনি পদ থেকে সরে দাঁড়াতে পারেন বলেও খবর রটেছে। সেই খবরের সত্যতা অস্বীকার করেছেন কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব।

তবে সোমবার কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে সোনিয়া আবারও এই ইচ্ছের কথা তুলে ধরবেন বলে সূত্রের দাবি।

অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির প্রধান রণদীপ সিং সুরজেওয়ালা এই খবরের বিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে বলেন, 'মিসেস গান্ধী এই নিয়ে কোনো নেতার সঙ্গে কিছু বলেননি। কাউকে লিখিত আকারেও কিছু জানাননি। আমরা এই খবর সম্পূর্ণ অস্বীকার করছি।'

আরও পড়ুন: চীন সাগরে বোমারু বিমান, ভারতের সঙ্গে নতুন করে উত্তেজনা

এম

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের চেয়েও ভারতে বেকারত্বের হার বেশি : রাহুল গান্ধী
পশ্চিমবঙ্গে রাহুল গান্ধীর গাড়িতে পাথর নিক্ষেপ 
রাহুল গান্ধীর যাত্রায় বিজেপি সরকারের বাধার অভিযোগ
X
Fresh