• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

নিউজিল্যান্ডের প্রথম লকডাউন অবৈধ: হাইকোর্ট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ আগস্ট ২০২০, ১১:৪২
New Zealand’s first lockdown ruled unlawful by country’s High Court
রাশিয়া টুডে থেকে নেয়া

নিউজিল্যান্ডে জারি করা প্রথম লকডাউনকে অবৈধ ঘোষণা করেছে দেশটির হাইকোর্ট। করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত ২৬ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত ৯ দিন লকডাউন আরোপ করেছিল নিউজিল্যান্ডের কর্তৃপক্ষ। কিন্তু আদালত বলছে, এতে করে মানুষের অধিকার এবং স্বাধীনতা খর্ব হয়েছে। খবর রাশিয়া টুডের।

বুধবার নিউজিল্যান্ডের হাইকোর্ট এক রুলে জানান, ঘরে না থাকলে শাস্তির মুখে পড়তে হবে এমন নির্দেশের কারণে নাগরিক স্বাধীনতা লঙ্ঘন হয়েছে। গত জুলাইয়ে নিউজিল্যান্ডের একজন আইনজীবী অ্যান্ড্রু বরোডেলে করা এক মামলায় আদালত এমন রুল দিলেন।

বিচারকদের তিন সদস্যের একটি প্যানেল অনেকগুলো অভিযোগের ক্ষেত্রে ছাড় দিলেও তারা বলছেন, বাসিন্দাদের ঘরে থাকার ব্যাপারে কড়াকড়ি নিয়ে কর্তৃপক্ষের লিখিত আদেশকে আগে আইনে পরিণত করতে হতো। ওই আদেশ অনুযায়ী নিউজিল্যান্ডের কর্তৃপক্ষ বলেছিলেন, কেউ যদি ঘরে থাকা নির্দেশ অমান্য করে, তাহলে তাকে পুলিশ ডিটেনশনে নেয়া হবে।

আদালতের রুলে বলা হয়, করোনাভাইরাস সংকটের কারণে ওই সময় এটার প্রয়োজনীয়তা, যৌক্তিকতা এবং সামঞ্জস্যতা নিয়ে কোনও প্রশ্ন নেই। কিন্তু এই নির্দেশনা আইন দ্বারা স্বীকৃত নয় এবং নিউজিল্যান্ডের অধিকার আইনের ৫ নম্বর ধারার পরিপন্থী।

উল্লেখ্য, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন গত ২৩ মার্চ দেশটির বাসিন্দাদের ঘরে থাকার নির্দেশ দেন। কিন্তু এই নির্দেশ আইন আকারে লিখা হয় ৩ এপ্রিল।

আরও পড়ুন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh