• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

আমিই প্রথম রাশিয়ার করোনা টিকা নেবো: মেক্সিকোর প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ আগস্ট ২০২০, ১৭:৩৫
Mexican president volunteers to try Russian coronavirus vaccine
সংগৃহীত

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওবরাদর বলেছেন, যদি কার্যকর প্রমাণিত হয় তাহলে রাশিয়ার তৈরি করোনাভাইরাস টিকা নেয়া স্বেচ্ছাসেবীদের মধ্যে তিনিই হবেন প্রথম। তৃতীয় ধাপের ট্রায়াল ছাড়াই গত সপ্তাহে বিশ্বের প্রথম করোনা টিকার অনুমোদন দেয় রাশিয়া।

মাত্র দুই মাসের কম সময় হিউম্যান ট্রায়ালের পর এই টিকার অনুমোদন দেয়ার পর এটির কার্যকারিতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, ক্লিনিক্যাল ট্রায়ালের মাত্র ১০ শতাংশই সফল হয়েছে এ পর্যন্ত।

আবার কিছু বিজ্ঞানী বলছেন, তাদের আশঙ্কা টিকাটি নিরাপদ হওয়ার চেয়ে নিজেদের সম্মানের মূল্য বেশি দিচ্ছে দেশটি। তবে সোমবার সকালে নিয়মিত সংবাদ সম্মেলন লোপেজ ওবরাদর বলেন, আমিই প্রথম এই টিকা নেবো।

এদিকে করোনার একটি কার্যকর টিকা আবিষ্কারে এখনও প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। এরই মধ্যে একটি টিকার অ্যাস্ট্রাজেনেকা পিএলসি’র সঙ্গে একটি চুক্তি করেছে মেক্সিকো ও আর্জেন্টিনা।

অন্যদিকে মেক্সিকোর একজন উপ-পররাষ্ট্রমন্ত্রী মার্থা ডেলগাডো বলেছেন, দেশটির জন্য ২০০ মিলিয়ন পর্যন্ত ডোজ প্রয়োজন। তৃতীয় ধাপের ট্রায়াল সফল হলে, আগামী বছর এপ্রিলেই প্রথম ব্যাচের টিকা বাজারে আসবে।

উল্লেখ্য, মেক্সিকো সরকারের হিসাব অনুযায়ী মেক্সিকোয় এ পর্যন্ত ৫ লাখ ২২ হাজার ১৬২ জন করোনায় আক্রান্ত হয়েছে। আর মারা গেছে ৫৬ হাজার ৭৫৭ জন।

আরও পড়ুন: রাশিয়ার জ্বালানিমন্ত্রী করোনায় আক্রান্ত

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh