• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

মালয়েশিয়ায় ১০ গুণ বেশি সংক্রামক করোনার হদিশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ আগস্ট ২০২০, ১৮:২৪
Malaysia detects new coronavirus strain that is ten times more infectious
সংগৃহীত

ক্রমেই ভয়ংকর হয়ে ওঠা করোনাভাইরাস নিয়ে আরও উদ্বেগ বাড়ালেন মালয়েশিয়ার বিজ্ঞানীরা। মালয়েশিয়ার ইনস্টিটিউট অব মেডিক্যাল রিসার্চ (আইএমআর) জানিয়েছে, তারা করোনাভাইরাসের এমন একটি স্ট্রেইনের সন্ধান পেয়েছেন যা ১০ গুণ বেশি সংক্রামক।

সম্প্রতি সেখানকার এক ভারতীয় রেস্টুরেন্টের মালিকের সংস্পর্শে এসে ৪৫ জনের শরীরে করোনাভাইরাস সংক্রমিত হয়েছে। এই ৪৫ জনের মধ্যে তিনজনের শরীরে নতুন চরিত্রের করোনাভাইরাসের অস্তিত্ব লক্ষ্য করেছেন মালয়েশিয়ার বিজ্ঞানীরা।

এ বিষয়ে মালয়েশিয়ার স্বাস্থ্য দপ্তরের মহাপরিচারক নূর হিশাম আবদুল্লাহ বলেন, করোনাভাইরাসের চরিত্রে কিছু পরিবর্তন লক্ষ্য করেছেন বিজ্ঞানীরা। এর ফলে প্রতিষেধকের আবিষ্কার বা তার প্রভাব এই পরিবর্তিত প্রকৃতির ভাইরাসের উপর কতটা কার্যকর হবে, তা নিয়ে নতুন করে সংশয় তৈরি হয়েছে।

বিজ্ঞানীরা নতুন চরিত্রের এই করোনাভাইরাসের নাম দিয়েছেন D614G। তাদের দাবি, ভাইরাসের এই নতুন স্ট্রেইন বর্তমানে যে কয়েক ধরনের করোনাভাইরাসের অস্তিত্বের সন্ধান পাওয়া গেছে, তার চেয়ে অন্তত ১০ গুণ বেশি সংক্রামক ও ভয়ংকর!

রোববার আব্দুল্লাহ তার ফেসবুক পোস্টে লিখেছেন, সাধারণ মানুষকে এখন আরও সতর্ক হতে হবে। না হলে ভাইরাসের বিরুদ্ধে সব লড়াই ব্যর্থ হয়ে যাবে। রোববারই মালয়েশিয়ায় নতুন করে ২৫ জন করোনায় আক্রান্ত হয়েছে।

করোনার দ্রুত চরিত্র বদল নিয়ে সম্প্রতি উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরাও। তাদের মতে, এভাবে ভাইরাসের দ্রুত চরিত্র বদলের প্রভাব পড়বে করোনা টিকার কার্যকারিতার উপর।

আরও পড়ুন: সুদানে বন্যায় ৬৩ জনের মৃত্যু

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মালয়েশিয়ায় ই-পাসপোর্টসংক্রান্ত হাইকমিশনের জরুরি নোটিশ
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশিসহ ২৬ জন আটক
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশি গ্রেপ্তার
মালয়েশিয়ায় বাংলাদেশিকে হত্যা করল আরেক বাংলাদেশি
X
Fresh