• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিউইয়র্ক পুলিশ অ্যাসোসিয়েশনের সমর্থন

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র থেকে

  ১৬ আগস্ট ২০২০, ২১:০২
The New York Police Association supports President Donald Trump
ছবি সংগৃহীত

নিউইয়র্কের বর্তমান ও সাবেক পুলিশ সদস্যদের সংগঠন নিউইয়র্ক পুলিশ বেনেভোলেন্ট অ্যাসোসিয়েশন আসছে নির্বাচনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সরাসরি তাদের সমর্থনের কথা জানিয়েছে।

এর আগে কখনো নিউইয়র্ক নগরীর এ পুলিশ কল্যাণ সংগঠনটি নির্বাচনে কোনো প্রেসিডেন্টকে সরাসরি সমর্থন করেনি। ১৪ আগস্ট নিউজার্সির বেডমিনিস্টারে উপস্থিত হয়ে পুলিশ অ্যাসোসিয়েশনের নেতারা ডোনাল্ড ট্রাম্পকে দেশের আইনশৃঙ্খলার রক্ষাকারী প্রেসিডেন্ট হিসেবে তাদের সমর্থনের কথা জানান।

দেশজুড়ে তাকে শক্ত অবস্থান গ্রহণের আহ্বান জানান পুলিশ অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট প্যাট লিঞ্চ। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার অসুস্থ ছোট ভাইকে দেখার জন্য ১৪ আগস্ট নিউইয়র্কে আসেন। তিনি নিউইয়র্ক থেকে পাশের রাজ্য নিউজার্সির বেডমিনিস্টারে নিজের গলফ ক্লাবে অবস্থান করছেন।

পুলিশ অ্যাসোসিয়েশনের নেতাদের সঙ্গে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সভায় নিউইয়র্কের সাবেক মেয়র রুডি জুলিয়ানি উপস্থিত ছিলেন। রুডি জুলিয়ানি নিউইয়র্কের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির জন্য ডেমোক্রেটদের দায়ী করে বলেন, ডেমোক্রেট দল বাম নৈরাজ্যবাদীদের দখলে চলে গেছে। এসব নৈরাজ্যবাদীরা আমেরিকার অস্তিত্ব বিনষ্ট করছে।

নিউইয়র্কের ডেমোক্রেট মেয়র বিল ডি ব্লাজিওর সঙ্গে সাম্প্রতিক সময়ে পুলিশ অ্যাসোসিয়েশনের সম্পর্কের অবনতি ঘটেছে। গেল ২৫ মে মেনিয়াপোলিসে জর্জ ফ্লয়েড পুলিশের হাতে নিহত হওয়ার পর আমেরিকা জুড়ে নাগরিক আন্দোলন শুরু হয়। বড় বড় নগরীগুলোতে এ আন্দোলন অনেকটাই নিয়ন্ত্রণহীন হয়ে ওঠে। নিউইয়র্কে দ্রুততার সঙ্গে পুলিশ সংস্কার আইন পাস করা হয়। পুলিশের তহবিল ব্যাপকভাবে কমিয়ে আনা হয়।

পাশাপাশি নিউইয়র্কে অপরাধ হঠাৎ করে মাত্রাহীন বেড়ে গেছে। অপরাধ নিয়ন্ত্রণে নিউইয়র্ক নগরীতে এখন অনেকটাই বেহাল অবস্থা বিরাজ করছে। প্রতিদিন ছিনতাই, খুন হচ্ছে। অপরাধে সাম্প্রতিক বছরগুলোর সব রেকর্ড ছাড়িয়ে গেছে। অনেকেই মনে করেন, এ পরিস্থিতির জন্য মেয়রের সঙ্গে পুলিশের সম্পর্ক কিছুটা হলেও কাজ করছে। নিউইয়র্ক নগরীর পুলিশ আগের মতো কাজ করতে পারছে না। নিউইয়র্কের মতো শিকাগোসহ অন্যান্য বেশ কিছু নগরীতে একই সমস্যা দেখা দিয়েছে।

এসব নগরীর পুলিশ অ্যাসোসিয়েশনগুলো ব্যাপকভাবে রক্ষণশীলদের নিয়ন্ত্রণে। সাম্প্রতিক আন্দোলনে পুলিশের তহবিল থেকে তহবিল সরানোর ডাক এসেছে। এ কারণে ক্ষুব্ধ পুলিশ সদস্যদের মধ্যে চাকরি থেকে অবসর নেয়া বা পদত্যাগ করার হারও বেড়ে গেছে। নাগরিক আন্দোলনের সমর্থক ও সংগঠকেরা প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে। অধিকাংশই ডেমোক্রেট দলের সমর্থক।

এ কারণে পুলিশ অ্যাসোসিয়েশন প্রেসিডেন্ট ট্রাম্পকে সমর্থন জানানো অনেকটা প্রত্যাশিতই ছিল। আবার এ সমর্থনের মাধ্যমে আসছে নির্বাচনে ট্রাম্প সমর্থকদের উদ্দীপ্ত হওয়ারও কারণ আছে।
ট্রাম্প সমর্থকেরা মনে করছেন, আইনশৃঙ্খলা নিয়ে বিরক্ত লোকজন নিউইয়র্কে এবার ডেমোক্রেটদের পক্ষ থেকে মুখ সরিয়ে নিতে পারে। তাই আসছে নির্বাচনে নিউইয়র্কে তিনি ভালো করবেন।

আরও পড়ুন:

এম

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার পাশাপাশি ব্যবসা বন্ধ ট্রাম্পের
চতুর্থবারের মতো নোবেলের মনোনয়ন পেতে যাচ্ছেন ট্রাম্প
X
Fresh