• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

করোনার তিনটি টিকা নিয়ে কাজ করছে ভারত: মোদি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ আগস্ট ২০২০, ১৫:০৫
three covid vaccines at trials plan for distribution ready modi
সংগৃহীত

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৫ লাখ পার হয়েছে শনিবার। এই আবহে লালকেল্লায় ৭৪তম স্বাধীনতা দিবসের মঞ্চে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দাবি, ভারতে তিনটি করোনা ভ্যাকসিন নিয়ে কাজ চলছে! তার মন্তব্য, গবেষকরা জোর কদমে কাজ চালিয়ে যাচ্ছেন। তাদের সবুজ সঙ্কেত পেলেই শুরু হবে করোনা টিকার গণ-উৎপাদন। সরকার প্রত্যেক দেশবাসীর কাছে ন্যূনতম সময়ে করোনার টিকা পৌঁছে দেয়ার রূপরেখাও তৈরি করে ফেলেছে। খবর আনন্দবাজারের।

ভারতের প্রধানমন্ত্রী আজ শনিবার জানিয়েছেন, কোভিড-১৯ টিকা তিনটি এখন গবেষণার বিভিন্ন স্তরে রয়েছে। তবে সেগুলোর উৎপাদন এবং বণ্টন সংক্রান্ত রোডম্যাপ তৈরির কাজ চূড়ান্ত হয়ে গেছে। রাশিয়া ইতোমধ্যেই করোনা টিকা আবিষ্কারের কথা ঘোষণা করলেও ভারতে তৈরি প্রথম টিকা কোভ্যাক্সিনের এখন দ্বিতীয় পর্যায়ের হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। ফলে চলতি বছরে তা বাজারে আসবে কিনা, তা নিয়ে ইতোমধ্যেই সংশয় প্রকাশ করেছেন বিশেষজ্ঞদের একাংশ।

হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেকের তৈরি ‘কোভ্যাক্সিন’-এর দিল্লির অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (এইমস)-এ প্রথম পর্যায়ের ‘হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল’ শেষ হয়েছে। জুলাই মাসে দুই রাষ্ট্রায়ত্ত সংস্থা, ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) এবং ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজি (এনআইভি)-র সহযোগিতায় কোভ্যাক্সিন তৈরি করার পরে সফল প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল হয়। ভারতীয় সংস্থা জিডাস ক্যাডিলা এবং সিরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়াও করোনা ভ্যাকসিন নিয়ে গবেষণার কাজ চালাচ্ছে।

মোদি নিজের বক্তৃতায় জাতীয় ডিজিটাল স্বাস্থ্য মিশন নিয়েও কথা বলেছেন। এই মিশন চালুর ঘোষণা করে তিনি বলেন, দেশের প্রত্যেক নাগরিক একটি স্বাস্থ্য পরিচয়পত্র (হেলথ আইডি কার্ড) পাবেন। প্রত্যেকবার ডাক্তারের কাছে বা ওষুধের দোকানে গেলেই ওই কার্ডের স্বাস্থ্য প্রোফাইল দেখা হবে। কোন ডাক্তার দেখেছেন, কি ওষুধ ব্যবহারের পরামর্শ দিয়েছেন, রোগ ও চিকিৎসা সংক্রান্ত সব তথ্য জানা যাবে।

করোনাকালে এন৯৫ মাস্ক উৎপাদন, পিপিই কিট এবং ভেন্টিলেটর তৈরিতে ভারতের সাফল্যের প্রসঙ্গও এসেছে লালকেল্লায় মোদির সপ্তম বক্তৃতায়। তিনি বলেন, ভারতে আগে মাস্ক, পিপিই, ভেন্টিলেটর তৈরি হতো না। কিন্তু মহামারি পরিস্থিতিতে আমরা সেই সাফল্য অর্জন করেছি। ১৩০ কোটি মানুষের ভারত শুধু দেশের জন্যই মাস্ক, পিপিই তৈরি করেনি বরং বিশ্বকেও তা দিয়ে সহায়তা করেছে। তিনি বলেন, এখন শুধু ‘মেক ইন ইন্ডিয়া’-র পথ অনুসরণ করলে চলবে না। ভারতের নতুন মন্ত্র হবে ‘মেক ফর ওয়ার্ল্ড’।

করোনা পরিস্থিতির কারণে আজ লালকেল্লার অনুষ্ঠানে স্কুল শিক্ষার্থীরা ছিল অনুপস্থিত। মোদি তার বক্তৃতাতে সেই প্রসঙ্গও ছুঁয়েছেন। সেই সঙ্গে দেশবাসীকে করোনার বিরুদ্ধে একজোট হয়ে লড়ার আহ্বান জানান তিনি। প্রধানমন্ত্রী বলেন, করোনায় অনেক পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেকে প্রাণ হারিয়েছে। কিন্তু আমার বিশ্বাস, ১৩০ কোটি ভারতীয়ের সঙ্ঘবদ্ধ সঙ্কল্পে আমরা এই সঙ্কট অতিক্রম করবো। করোনা পরিস্থিতিতে প্রাণের ঝুঁকি নিয়ে দেশের কাজ করার জন্য চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদ জানান তিনি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার পরও কমেছে দাম
X
Fresh