• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আশার আলো দেখাচ্ছে ভারতের করোনা টিকা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ আগস্ট ২০২০, ১৩:৫২
india’s first coronavirus vaccine covaxin is safe says scientists
সংগৃহীত

এবার আশার আলো দেখাচ্ছে ভারতে তৈরি কোভিড টিকা ‘কোভ্যাক্সিন’। প্রথম পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে এই টিকা ‘নিরাপদ’ বলে দাবি করলেন গবেষকরা। যদিও পরীক্ষামূলক প্রয়োগের সম্পূর্ণ ফল এখনও আসেনি। করোনার মোকাবিলায় কোভ্যাক্সিন কতটা কার্যকরী হবে, তা জানার জন্য শুরু হয়েছে স্বেচ্ছাসেবকদের নমুনা সংগ্রহ।

ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) ও ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজির (এনআইভি) সাহায্য নিয়ে এই টিকা তৈরি করেছে হায়দরাবাদের ওষুধ প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক। প্রথম ধাপে মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে দেশের ১২টি কেন্দ্রে। তার মধ্যে রয়েছে দিল্লি ও পাটনার এইমস, রোহতকের পোস্ট গ্র্যাজুয়েট ইন্সটিটিউট (পিজিআই) অব মেডিক্যাল সায়েন্সেস, নাগপুরের গিলুরকার হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইন্সটিটিউটের মতো প্রতিষ্ঠান। প্রাথমিকভাবে ৩৭৫ জন স্বেচ্ছাসেবক কোভ্যাক্সিনের ডোজ নিয়েছেন।

এই সব প্রতিষ্ঠানগুলোর সূত্রে জানা গেছে, আগস্টের মধ্যেই প্রথম ধাপের ফল সংগ্রহ ও বিশ্লেষণের কাজ সারা হয়ে যাবে। সেই রিপোর্ট দ্রুত জমা দেয়া হবে সংশ্লিষ্ট সব পক্ষকে। তার পরে শুরু হয়ে যাবে দ্বিতীয় দফার পরীক্ষামূলক প্রয়োগ।

তবে তার আগে প্রথম দফার এই পরীক্ষামূলক প্রয়োগের একেবারেই প্রাথমিক পর্যায়ের ফলাফল দেখে চিকিৎসক-বিজ্ঞানীরা মনে করছেন, এখনও পর্যন্ত এটা নিশ্চিত যে, এই টিকা নিরাপদ। কারণ টিকা নেয়া ভলান্টিয়ারদের কারও শরীরেও কোনও অস্বাভাবিকতা লক্ষ্য করা যায়নি। উল্লেখযোগ্য কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও কারও শরীরে তৈরি হয়নি।

পিজিআই রোহতকে টিকা প্রকল্পের দায়িত্বে থাকা চিকিৎসক সবিতা বর্মা বলেন, এই টিকা নিরাপদ। আমাদের প্রতিষ্ঠানে যে সব স্বেচ্ছাসেবক টিকা নিয়েছেন, তাদের মধ্যে এখনও পর্যন্ত আমরা কোনও বিরূপ প্রতিক্রিয়া পাইনি। তবে টিকার কার্যকারিতা কতটা, তা এখনও বলার সময় হয়নি বলে জানিয়ে সবিতা বর্মা বলেন, এখনও পর্যন্ত আমরা এটা বলতে পারি যে, টিকা নিরাপদ। টিকার কার্যকারিতা জানতে দ্বিতীয় পর্যায়ে আমরা নমুনা সংগ্রহ শুরু করেছি।

আরও পড়ুন: খাবার বা খাবারের প্যাকেজিং থেকে করোনা ছড়ায় না: ডব্লিউএইচও

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিয়ন্ত্রণ হারিয়ে ৩০০ ফুট খাদে বাস, নিহত ১০  
ভারতের নির্বাচনকেন্দ্রিক পরিস্থিতি নিয়ে যে মন্তব্য করল জাতিসংঘ
ভারতীয় পণ্য বয়কট নিয়ে কথা বললেন আব্দুল মোমেন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
X
Fresh