• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বিনামূল্যে করোনার টিকা পাবে মার্কিনিরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ আগস্ট ২০২০, ২১:৫০
US officials say COVID-19 vaccine will be free for Americans
জিও টিভি থেকে নেয়া

মার্কিন কর্মকর্তারা বৃহস্পতিবার আশ্বস্ত করে বলেছেন, যদি করোনাভাইরাসের টিকা কার্যকর বলে প্রমাণিত হয়, তাহলে তা মার্কিনিদের বিনামূল্যে দেয়া হবে। তবে নিরাপত্তা ক্ষেত্রে কোনও শর্টকাট নেই বলে তারা সতর্ক করে দিয়েছেন। খবর জিও টিভির।

মার্কিন স্বাস্থ্য বিভাগের একজন সিনিয়র কর্মকর্তা পল ম্যাংগো বলেছেন, আমরা একটি টিকার মূল্যায়ন এবং অনুমোদন দেয়ার ব্যাপারে আশাবাদী হওয়ার পাশাপাশি বিধিনিষেধ শিথিল করছি না।

ছয়টি ভ্যাকসিন প্রজেক্টে এক হাজার কোটি ডলারের বেশি অর্থ বিনিয়োগ করেছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ক্লিনিক্যাল ট্রায়ালের পর অনুমোদন পেলে এসব টিকার লাখ লাখ ডোজ প্রাপ্তির বিষয়ে চুক্তিও করেছে।

এসব টিকার ডোজের দাম মার্কিন সরকারই পরিশোধ করবে। যেসব ডাক্তার বা ক্লিনিক এই টিকা দেবে তাদের এর মূল্য পরিশোধ করতে হবে, তবে অর্থ প্রাইভেট এবং পাবলিক ইনস্যুরেন্সের মাধ্যমে পরিশোধিত হয়ে যাবে।

ম্যাংগো বলেন, অধিকাংশ বাণিজ্যিক ইনসুরার তাদের অর্থশূন্য ক্রেতাদের খরচ বহনে সম্মত হয়েছে। মার্কিন এই কর্মকর্তা বলেন, আমরা আগামী বছরের জানুয়ারি নাগাদ কয়েক লাখ ডোজ সরবরাহের পথে রয়েছে।

ন্যাশনাল ইন্সটিটিউটস অব হেলথ (এনআইএইচ)-র পরিচালক ফ্রান্সিস কলিন্স বলেছেন, যে ছয়টি টিকায় যুক্তরাষ্ট্র বিনিয়োগ করেছে, সেগুলোর মধ্যে অন্তত একটি এ বছরের শেষ নাগাদ আসতে পারে বলে তিনি আশাবাদী।

উল্লেখ্য, ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, প্রাণঘাতী করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৫৪ লাখ ২৭ হাজার ছাড়িয়ে গেছে। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৭০ হাজার ৭৩২ জনের।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আফ্রিদির সঙ্গে দ্বন্দ্বের বিষয়ে যা বললেন বাবর
তৌহিদ আফ্রিদির সঙ্গে প্রেম নিয়ে যা জানালেন দীঘি
২০২৭ বিশ্বকাপের ৮ ভেন্যু চূড়ান্ত
ক্যানসারের টিকাও সম্ভব করতে পারে নতুন প্রযুক্তি
X
Fresh