• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

প্রণব মুখার্জি গভীর কোমায় 

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ আগস্ট ২০২০, ০৯:২৪
Pranab Mukherjee
প্রণব মুখার্জি || ফাইল ছবি

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির শারীরিক অবস্থার উন্নতি হয়নি, ‘গভীর কোমায়’ আচ্ছন্ন তিনি। বর্তমানে রাজধানী দিল্লির সামরিক হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন তিনি।

বৃহস্পতিবার (১৪ আগস্ট) ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার জানায়, গভীর কোমায় চলে গেলেন প্রণব, রয়েছেন ভেন্টিলেশনে। প্রবীণ রাষ্ট্রনেতার শারীরিক অবস্থা নিয়ে দেশজুড়ে উদ্বেগের মধ্যে নানা ভুল খবর ও গুজবে প্রণবের পরিবার ও ঘনিষ্ঠেরা তিতিবিরক্ত। বৃহস্পতিবার সকালেও প্রণবের মৃত্যু নিয়ে গুজব ছড়িয়ে পড়ে। বাংলাদেশ থেকেও প্রণবের অনেক পরিচিত জন উদ্বেগ নিয়ে ফোন করতে থাকেন।

দিল্লির সামরিক হাসপাতালের এক বুলেটিনে বলা হয়েছে, শারীরিক অবস্থার নতুন করে উন্নতি হয়নি। ভেন্টিলেটর সাপোর্টেই রয়েছেন সাবেক এই রাষ্ট্রপতি। স্থিতিশীল রয়েছে রক্তচাপ, হৃদস্পন্দন। হাসপাতালে তাকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছে। সোমবার হঠাৎ করেই শারীরিক অবস্থার অবনতি হলে তাকে রিসার্চ অ্যান্ড রেফেরাল হাসপাতালে ভর্তি করা হয়।

প্রণব মুখার্জির ছেলে অভিজিৎ মুখার্জি এক টুইট বার্তায় জানান, সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির শারীরিক অবস্থা স্থিতিশীল। তার রক্তচাপ ও হৃদস্পন্দন স্থিতিশীল রয়েছে। হাসপাতাল সূত্র জানিয়েছে, প্রণব মুখার্জির শারীরিক অবস্থার পরিবর্তন হয়নি। তিনি এখনও ভেন্টিলেটর সাপোর্টে আছেন।

গেল ১০ আগস্ট পড়ে গিয়ে মস্তিষ্কে গুরুতর আঘাত পান প্রণব মুখার্জি। পরে হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তার মস্তিষ্কে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। তখন থেকেই হাসপাতালে চিকিৎসাধীন সাবেক এই রাষ্ট্রপতির শারীরিক অবস্থার কোনো উন্নতি হয়নি। ধীরে ধীরে অবনতির দিকে যাচ্ছে বলে এক বিবৃতিতে জানিয়েছেন দিল্লির আর্মি হাসপাতালের চিকিৎসকরা।

সোমবার এক টুইট বার্তায় নিজের করোনা আক্রান্তের খবর দিয়েছিলেন ভারতের সাবেক এই রাষ্ট্রপতি। একই সঙ্গে গত সপ্তাহে তার সংস্পর্শে আসা সবাইকে স্বেচ্ছা আইসোলেশনে থাকার পরামর্শ দেন তিনি।

২০১২ সাল থেকে ২০১৭ পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি ছিলেন প্রণব মুখার্জি। দেশটির প্রথম বাঙালি রাষ্ট্রপতি হন কংগ্রেসের এই প্রবীণ নেতা।

এনএম/জিএ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আঙুরে বাংলাদেশের বর্ধিত শুল্ক তুলে নিতে আবেদন ভারতীয় চাষিদের
নিয়ন্ত্রণ হারিয়ে ৩০০ ফুট খাদে বাস, নিহত ১০  
ভারতের নির্বাচনকেন্দ্রিক পরিস্থিতি নিয়ে যে মন্তব্য করল জাতিসংঘ
ভারতীয় পণ্য বয়কট নিয়ে কথা বললেন আব্দুল মোমেন
X
Fresh