logo
  • ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭

প্রণব মুখার্জির অবস্থা এখনও আশঙ্কাজনক

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১৩ আগস্ট ২০২০, ১১:৫১ | আপডেট : ১৩ আগস্ট ২০২০, ১৩:৩০
pranab mukherjee still in critical condition
আনন্দবাজার থেকে নেয়া
প্রণব মুখার্জির শারীরিক অবস্থা এখনও আশঙ্কাজনক। ভারতের সাবেক রাষ্ট্রপতিকে এখনও ভেন্টিলেশনে রাখা হয়েছে। দিল্লির সেনা হাসপাতাল জানিয়েছে, প্রণব মুখার্জির শারীরিক অবস্থা এখনও আশঙ্কাজনক অবস্থাতেই রয়েছে। বর্তমানে তার হৃদযন্ত্রের কাজ, শরীরে রক্ত সঞ্চালন, রক্তচাপ স্থিতিশীল অবস্থায় রয়েছে। খবর আনন্দবাজারের।

বুধবার সকালে প্রণব-কন্যা শর্মিষ্ঠা মুখার্জি আবেগঘন ভাষায় টুইট করে বলেন, বাবার জন্য যেটা মঙ্গলের হয়, ঈশ্বর ঠিক সেটাই করুন। আমাকেও জীবনের সুখ ও দুঃখ একইভাবে গ্রহণ করার শক্তি দিন।

রাতে টুইট করে ছেলে অভিজিৎ মুখার্জি বলেন, সকলের প্রার্থনায় আমার বাবার হৃদযন্ত্রের কাজ, শরীরে রক্ত সঞ্চালন, রক্তচাপ স্থিতিশীল অবস্থায় রয়েছে। সকলের কাছে অনুরোধ, আপনারা প্রার্থনা করুন, আমার বাবা যাতে তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠেন।

রোববার রাতে বাড়িতে পড়ে যাওয়ার পরে প্রণবকে দিল্লির সেনা হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তার মস্তিষ্কে জমাট বাঁধা রক্ত সরাতে অস্ত্রোপচার করার আগে পরীক্ষা করতে গিয়ে শরীরে করোনাভাইরাসের উপস্থিতি মেলে। পরে হাসপাতালের পক্ষ থেকে বলা হয়, ৮৪ বছর বয়সী প্রণবের শারীরিক অবস্থার অবনতি হয়েছে। অস্ত্রোপচারের পর থেকে তার শারীরিক অবস্থার উন্নতি হয়নি বলেও হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছিল। এর পরে তার স্বাস্থ্য নিয়ে সবাই উদ্বিগ্ন হয়ে ওঠেন।

গত বছর মোটামুটি এই সময়েই প্রণব মুখার্জিকে দেশের সর্বোচ্চ অসামরিক সম্মান ভারতরত্ন দেয়া হয়েছিল। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে এই সম্মান পেয়েছিলেন প্রবীণ এই রাজনীতিবিদ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উপস্থিত থেকে প্রণব মুখার্জির প্রশংসা করেছিলেন। সেই অনুষ্ঠানে ছিলেনও শর্মিষ্ঠা। গতকাল নিজের টুইট পোস্টে সেই ঘটনারই স্মৃতিচারণ করেছেন তিনি।

শর্মিষ্ঠা লিখেছেন, গত বছরের ৮ আগস্ট আমার জন্য জীবনের অন্যতম আনন্দের দিন ছিল। বাবা সে দিন ভারতরত্ন পেয়েছিলেন। এক বছর পরে, ১০ আগস্ট তিনি অসুস্থ হয়ে পড়লেন। তার জন্য যেটা মঙ্গলের হয়, ঈশ্বর ঠিক সেটাই করুন। আমাকেও জীবনের সুখ ও দুঃখ একই ভাবে গ্রহণ করার শক্তি দিন।

প্রণব মুখার্জির অসুস্থতার খবর জানার পর থেকেই দেশের বড় বড় নেতা-মন্ত্রী ও নাগরিকরা সোশ্যাল মিডিয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ফোনে কথা বলেছেন শর্মিষ্ঠার সঙ্গে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং নিজেই হাসপাতালে গিয়েছিলেন। সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি আশা প্রকাশ করে বলেন, প্রণব মুখার্জি যেমন তার রাজনৈতিক জীবনে লড়াকু মানুষ ছিলেন, একইভাবে শারীরিক অসুস্থতার সঙ্গে লড়াই করে তিনি সুস্থ হয়ে বাড়ি ফিরবেন। কেন্দ্রীয় সরকারের শীর্ষ স্তর থেকে সাবেক রাষ্ট্রপতির স্বাস্থ্যের বিষয়ে নিয়মিত খোঁজ রাখা হচ্ছে বলে সরকারি সূত্রের খবর।

আরও পড়ুন:

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৬০৫৫৫ ২৭২০৭৩ ৫১৯৩
বিশ্ব ৩,৩৩,৪২,৯৬৫ ২,৪৬,৫৬,১৫৩ ১০,০২,৯৮৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়