logo
  • ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭

রাশিয়ার করোনা টিকার কার্যকারিতা নিয়ে প্রশ্ন

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১২ আগস্ট ২০২০, ১১:০৬ | আপডেট : ১২ আগস্ট ২০২০, ১৩:৪৮
Scientists worry whether Russia’s ‘Sputnik V’ coronavirus vaccine is safe and effective
সংগৃহীত
রাশিয়ার তৈরি করা বিশ্বের প্রথম করোনাভাইরাস ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিজ্ঞানী ও স্বাস্থ্য কর্মকর্তারা। মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেন যে, দেশটির তৈরি করোনা টিকা ‘খুব কার্যকর’। তবে বিশেষজ্ঞরা বলছেন, এটা নিরাপদ ও কার্যকর কিনা তা নিশ্চিত করতে আরও গুরুত্বপূর্ণ কিছু পরীক্ষা বাকি আছে। খবর সিএনবিসির।

রুশ প্রেসিডেন্ট পুতিন মঙ্গলবার জানান যে, দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা বিশ্বের প্রথম করোনাভাইরাস টিকার অনুমোদন দিয়েছে। ওই টিকা তার এক মেয়েও নিয়েছেন বলে জানান তিনি। স্পুটনিক ভি নামের ওই টিকার ক্লিনিক্যাল ট্রায়াল দুই মাসের কম সময়ের মধ্যে শেষ হয়। আর আজ বুধবার থেকে এটির তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হওয়ার কথা রয়েছে।

তবে রাশিয়ার কর্মকর্তারা এরই মধ্যে ‘ব্যাপক পরিমাণে’ এই টিকা উৎপাদনের পরিকল্পনা নিয়েছে। তারা বলছেন, খুব শিগগিরই মানুষজনকে এই টিকা দেয়া হবে। দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, অক্টোবর থেকেই মানুষজনকে এই টিকা দেয়ার পরিকল্পনার কথা জানিয়েছেন রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী।

যদিও মেডিকেল বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, এই টিকা আসলেই কাজ করে কিনা তা ব্যাপক মাত্রায় তৃতীয় ধাপের ট্রায়াল ছাড়া জানা সম্ভব নয়। তাছাড়া সাধারণ মানুষের মধ্যে এর সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া জানার জন্যও এই ধাপের ট্রায়াল গুরুত্বপূর্ণ।

জনস হপকিন্স ব্লমবার্গ স্কুল ফর পাবলিক হেলথের ইন্সটিটিউট ফর ভ্যাকসিন সেফটির পরিচালক ড্যানিয়েল স্যালমন বলেছেন, ড্রাগ ও ভ্যাকসিন উন্নয়নের ক্ষেত্রে ‘তৃতীয় ধাপের ট্রায়াল খুব গুরুত্বপূর্ণ’। তৃতীয় ধাপের পরীক্ষা ছাড়া টিকাটি নিরাপদ ও কার্যকর কিনা সে ব্যাপারে আমি আত্মবিশ্বাসী নই।

ফিলাডেলফিয়ার শিশু হাসপাতালের ভ্যাকসিন এডুকেশন সেন্টারের পরিচালক ডা. পল অফিট উদ্বেগ প্রকাশ করে বলছেন, রাশিয়ার টিকা অনুমোদনের কারণে তৈরির আগেই একটি টিকার ঘোষণা দিতে পারে যুক্তরাষ্ট্র। এটা একটা বড় ভুল হতে পারে। এটা অনেক বড় ক্ষতি করতে পারে। এটা রাশিয়ার ‘রাজনৈতিক স্ট্যান্ট’ বলেও মন্তব্য করেছেন ডা. অফিট।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়