logo
  • ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭

করোনা টিকার ১০০ কোটি ডোজ অর্ডার পেয়েছে রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১১ আগস্ট ২০২০, ২১:৩৮ | আপডেট : ১১ আগস্ট ২০২০, ২২:৪১
Russia receives interest for 1 billion doses as it registers Covid-19 vaccine
দ্য ন্যাশনাল থেকে নেয়া
রাশিয়া জানিয়েছে, তারা করোনাভাইরাসের একটি টিকার ১০০ কোটি ডোজ সরবরাহের অর্ডার পেয়েছে। এর আগে বিশ্বের প্রথম দেশ হিসেবে মঙ্গলবার করোনাভাইরাসের একটি টিকার অনুমোদন দেয় রাশিয়া। দেশটির একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন, আগামী এক বছরের মধ্যে তারা ৫০০ মিলিয়ন ডোজ টিকা তৈরির পরিকল্পনা করছেন। খবর দ্য ন্যাশনালের।

রাশিয়ার ডাইরেক্ট ইনভেসমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান ক্যারিল দিমিত্রিভ এক সংবাদ সম্মেলনে বলেন, ২০টির বেশি দেশ থেকে ১০০ কোটি রাশিয়ার টিকার জন্য আগ্রহ এবং প্রাথমিক আবেদন পেয়েছি। রাশিয়ার করোনা টিকা তৈরির জন্য অর্থায়ন করছে আরডিআইএফ।

স্পুটনিক ভি নামের এই টিকার ব্যাপারে লাতিন আমেরিকা, মধ্যপ্রাচ্য এবং এশিয়ার বিভিন্ন দেশ আগ্রহ দেখিয়েছে বলে জানান তিনি। দিমিত্রিভ বলেন, এই টিকা নিয়ে বেশ কিছু চুক্তি চূড়ান্ত করার দ্বারপ্রান্তে রয়েছে আরডিআইএফ।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি আজ করোনাভাইরাসের বিরুদ্ধে মানবতার লড়াইয়ের একটি খুব ইতিবাচক দিন; এটি কেবল আমাদের বিজ্ঞানী বা আমাদের নেতৃত্বই নয় বরং বিশ্বের এক কমন শত্রু করোনাভাইরাসের বিরুদ্ধে একটি বড় পদক্ষেপ।

রুশ এই কর্মকর্তা আরও বলেন, আরডিআইএফ এবং অংশীদাররা বেশ কয়েকটি উন্নয়নশীল দেশের জন্য একটি মানবিক সহায়তা কর্মসূচি নিয়ে কাজ করছে যাতে বিশ্বের সব দেশের জনগণের করোনভাইরাস ভ্যাকসিনের সমান প্রবেশাধিকার নিশ্চিত হয়।

উল্লেখ্য, রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় বিশ্বের প্রথম করোনা টিকা হিসেবে মঙ্গলবার স্পুটনিক ভি নিবন্ধন করেছে। গামালিয়া ফেডারেল রিসার্চ ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি এই টিকাটি তৈরি করেছে।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়