logo
  • ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭

পদত্যাগ করলেন লেবাননের বিচারমন্ত্রীও

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১০ আগস্ট ২০২০, ১৬:০০ | আপডেট : ১০ আগস্ট ২০২০, ১৬:৩৩
Lebanon justice minister resigns
খালিজ টাইমস থেকে নেয়া
লেবাননেরর বিচারমন্ত্রী মারি ক্লড নজম পদত্যাগ করেছেন। নজম হলেন তৃতীয় লেবানিজ মন্ত্রী যিনি পদত্যাগ করলেন। এর আগে রোববার লেবাননের তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ ও পরিবেশমন্ত্রী দামিয়ানোস কাত্তার পদত্যাগ করেন। খবর আল জাজিরার।

নজম এক বিবৃতিতে তার পদত্যাগের কথা জানিয়েছেন। লেবাননের বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের পর দেশটির মন্ত্রিসভার সদস্য ও সংসদ সদস্যরা একে একে পদত্যাগ করছেন। এরই মধ্যে দেশটিতে শনিবার থেকে সরকার বিরোধী বিক্ষোভ শুরু হয়েছে।

সদ্য সাবেক হওয়া বিচারমন্ত্রী তার বিবৃতিতে বলেন, সিস্টেমে মৌলিক পরিবর্তন না করে এই অবস্থার মধ্যে ক্ষমতায় থাকলে আমরা যে সংস্কার অর্জনের চেষ্টা করছি তা অর্জিত হবে না বলে বিবেকের তাড়নায় পদত্যাগ করছি। তিনি সরকারকেও পদত্যাগের আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে লেবাননে সঙ্কটের ব্যাপকতার জন্য আগাম নির্বাচনেরও দাবি জানিয়েছেন তিনি।

এদিকে এই তিনি মন্ত্রীর পাশাপাশি লেবাননের সংসদের ৯ জন সদস্য পদত্যাগ করেছেন। তবে ওই ৯ এমপি কারা সে সম্পর্কে বিস্তারিত কিছুই প্রকাশ করা হয়নি। রাজধানীর বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় সৃষ্ট বিক্ষোভের জেরে এই পদত্যাগের ঘটনা ঘটছে বলে খবরে বলা হয়েছে।

বৈরুত বিস্ফোরণ পর হাজার হাজার ক্ষুদ্ধ জনতা শনিবার রাস্তায় নেমে আসে। তারা রাজনৈতিক ব্যবস্থা পরিবর্তনের দাবি জানান। ওই বিক্ষোভ রোববারও অব্যাহত ছিল। বিক্ষোভকারীরা সরকারের পদত্যাগ দাবি করেছে। এমনকি তারা চারটি মন্ত্রণালয় এবং ব্যাংক অ্যাসোসিয়েশনের অফিসেও ঢুকে পড়ে।

উল্লেখ্য, গত মঙ্গলবার লেবাননের বৈরুত বন্দরে শক্তিশালী এক বিস্ফোরণে অন্তত ১৫৮ জনের মৃত্যু হয়। আহত হয় ৬ হাজারের বেশি মানুষ। দেশটির কর্তৃপক্ষ বলছে, বন্দরের একটি গুদাম মজুদ থাকা ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেটের কারণে ওই বিস্ফোরণ ঘটেছে।

আরও পড়ুন:

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৬০৫৫৫ ২৭২০৭৩ ৫১৯৩
বিশ্ব ৩,৩৩,৪২,৯৬৫ ২,৪৬,৫৬,১৫৩ ১০,০২,৯৮৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়