• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মিথ্যা তথ্য নিয়ে সাংবাদিকের প্রশ্নের মুখে সংবাদ সম্মেলন ছাড়লেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ আগস্ট ২০২০, ১৪:০৬
Trump ends press conference after being fact-checked by a reporter
সিএনএন থেকে নেয়া

ভেটেরানস হেলথ কেয়ার নিয়ে ১৫০ বারের বেশি মিথ্যা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার এক সংবাদ সম্মেলনে আবারও এ নিয়ে মিথ্যা বলতে একজন সাংবাদিকের চ্যালেঞ্জের মুখে পড়েন মার্কিন প্রেসিডেন্ট। এসময় এ বিষয়ে কোনও উত্তর না দিয়ে হঠাৎ করেই সংবাদ সম্মেলন ছেড়ে বেরিয়ে যান ট্রাম্প। খবর সিএনএনের।

নিউজার্সিতে নিজস্ব বেডমিনিস্টারে গলফ ক্লাবে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প আবারও দাবি করেন যে, তিনিই ভেটেরানস চয়েস প্রোগ্রাম তিনি পাস করেছিলেন। তিনি বলেন, দশকের পর দশক ধরে তারা এটি পাস করার চেষ্টা চালিয়ে যাচ্ছিল। কিন্তু কোনও প্রেসিডেন্ট এটি করতে পারেননি। আমরা করতে পেরেছি।

আসল ঘটনা হচ্ছে, ২০১৪ সালে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এই চয়েস প্রোগ্রামের বিলে সই করে একে আইনে পরিণত করেন। এই আইনের কারণে সাবেক সেনা সদস্যরা ভেটেরান হেলথ অ্যাডমিনিস্ট্রেশনের (ভিএ) বাইরেও সরকারি স্বাস্থ্যসেবার আওতায় আসার সুযোগ পান। আইনটি প্রণয়নে দুই দলই উদ্যোগই নিয়েছিল। এতে মুখ্য ভূমিকা রেখেছিলেন ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স ও অ্যারিজোনার প্রয়াত সিনেটর জন ম্যাককেইন। ট্রাম্প শুরু থেকেই এ দুইজনকে নানা ধরনের আক্রমণ করে আসছিলেন।

চয়েস প্রোগ্রাম নয় বরং ২০১৮ সালে ভেটেরান–সম্পর্কিত ভিএ মিশন আইনে সই করেছিলেন ট্রাম্প। যেই আইনে এই চয়েস প্রোগ্রামের আওতা বাড়ানো হয়েছে। গত ৫০ বছরে আসা সব মার্কিন প্রেসিডেন্ট ভেটেরানস চয়েস প্রোগ্রাম চালুতে ব্যর্থ হয়েছেন উল্লেখ করে এটির পুরো নিজের বলে কৃতিত্ব দাবি করে আসছেন ট্রাম্প।

শনিবারের সংবাদ সম্মেলনেও ট্রাম্প একই মিথ্যা আবারও বললে সিবিএস নিউজের হোয়াট হাউস প্রতিনিধি পলা রেইড চ্যালেঞ্জ ছুঁড়ে দেন। তিনি প্রশ্ন করে বলেন, কেন আপনি বারবার ভেটেরানস চয়েস প্রোগ্রাম পাস করেছেন বলে দাবি করছেন? এসময় ট্রাম্প অন্য এক সাংবাদিকের কাছ থেকে প্রশ্ন নেয়ার চেষ্টা করেন। কিন্তু রেইড বলতে থাকেন, আপনি বলছেন যে ভেটেরানস চয়েস আপনি পাস করেছেন। কিন্তু এটি ২০১৪ সালে পাস হয়েছিল। আপনার বিবৃতি মিথ্যা, স্যার।

এরপর কিছুটা থেমে ট্রাম্প বলেন, ওকে। সবাইকে অনেক ধন্যবাদ। তারপরই তিনি সংবাদ সম্মেলন থেকে বেরিয়ে যান।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
হলিউডে নাম লেখাচ্ছেন ওবামাকন্যা
সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার পাশাপাশি ব্যবসা বন্ধ ট্রাম্পের
X
Fresh