• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ব্রাজিলে করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ছাড়িয়েছে

আরটিভি নিউজ

  ১০ আগস্ট ২০২০, ০৯:০২
corona, Brizel,
ফাইল ছবি

‍যুক্তরাষ্ট্রের পর ব্রাজিলে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে। এছাড়া দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ পার হয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, ব্রাজিলে প্রথম তিন মাসে করোনাভাইরাসে আক্রান্ত ৫০ হাজার মানুষ মারা যায়। এরপর মাত্র ৫০ দিনেই এই ভাইরাস কেড়ে নিয়েছে আরও ৫০ হাজার মানুষের প্রাণ।

এদিকে, যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা ৫০ লাখ ছাড়িয়ে গেছে। দেশটিতে এ পর্যন্ত মারা গেছেন ১ লাখ ৬৫ হাজারেরও বেশি মানুষ। দেশটিতে শেষ ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত হয়েছেন প্রায় সাড়ে ১৬ হাজার মানুষ।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ব্রাজিলে করোনায় মৃত্যুর সংখ্যা এখন এক লাখ ৪৭৭। আর করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ১২ হাজার ৪১২। তবে অনেকেরই ধারণা, দেশটিতে পর্যাপ্তসংখ্যক মানুষকে করোনা পরীক্ষার আওতায় আনা হয়নি। ফলে আরও দেশটিতে আরও অনেক বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

করোনাভাইরাসের এমন তাণ্ডবের মধ্যেও অনেক দোকান ও রেস্তোরাঁই নিজেদের কার্যক্রম শুরু হয়ে দিয়েছে। ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বলসোনারো নিজেও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। এখন তিনি সুস্থ হয়ে উঠেছেন। তবে শুরু থেকেই তিনি করোনাভাইরাস নিয়ে খুব একট বিচলিত ভাব দেখাননি।

বিশেষজ্ঞরা বলছেন, দেশটিতে প্রাদেশিক সরকারগুলো যেসব পদক্ষেপ নিতে চেয়েছে, বলসোনারোর কেন্দ্র সরকারের বাধার মুখে সেগুলোও বাস্তবায়ন করা যায়নি। আর কেন্দ্র সরকারের সমন্বিত পদক্ষেপের অভাবের কথা তো বলাই বাহুল্য। এখন প্রায় পাঁচ মাস পেরিয়ে এসে প্রদেশগুলোও অর্থনৈতিক কর্মকাণ্ড শুরুর উদ্যোগ নিচ্ছে। তাতে করে এই ভাইরাস আরও দ্রুতগতিতে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh