‘মার্কিন নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টায় চীন, রাশিয়া ও ইরান’

প্রকাশ | ০৯ আগস্ট ২০২০, ২২:২৮ | আপডেট: ০৯ আগস্ট ২০২০, ২২:৩১

আরটিভি নিউজ
ফাইল ছবি

আমেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে নিজেদের পছন্দের প্রার্থীর জয়লাভের জন্য অনলাইনে গুজব ছড়িয়ে নানা ভাবে ভোটারদের প্রভাবিত করতে চাইছে চীন, রাশিয়া ও ইরান। এমন অভিযোগ করলেন ন্যাশনাল কাউন্টারইনটেলিজেন্স অ্যান্ড সিকিউরিটি সেন্টারের (এনসিএসসি) পরিচালক উইলিয়াম এভানিনা।

রয়টার্সের খবরে বলা হয়, শুক্রবার এক বিবৃতিতে তিনি বলেন, তিনটি দেশ প্রত্যক্ষ এবং পরোক্ষ প্রভাবের মাধ্যমে ভোটে হস্তক্ষেপের চেষ্টা করছে। ওই রাষ্ট্রগুলো নিজেদের পছন্দের প্রার্থীকে জেতাতে চায়। তারা অনলাইনে গুজব ছড়িয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করছে এবং গণতান্ত্রিক ব্যবস্থার উপর আমেরিকার ভোটাদের আস্থা নষ্ট করার চেষ্টা করছে।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডনাল্ড ট্রাম্প শিবিরকে সাহায্য করতে রাশিয়ার হস্তক্ষেপের পুরানো অভিযোগ নিয়েও এদিন কথা বলেন তিনি। যদিও ট্রাম্প এবং রাশিয়া উভয়ই এই অভিযোগ অস্বীকার করে আসছে। নানা তদন্তে অভিযোগের পক্ষে শক্ত প্রমাণও পাওয়া যায়নি।

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে। অবশ্য কোভিড-১৯ মহামারির কারণে যথাসময়ে ভোট গ্রহণ নিয়ে কিছুটা শঙ্কা তৈরি হয়েছে। করোনাভাইরাস সংক্রমণ এবং মৃত্যু উভয় তালিকাতেই শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র।

এমকে