logo
  • ঢাকা শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ৩ আশ্বিন ১৪২৭

মধ্যবর্তী নির্বাচনের গুঞ্জনের মধ্যে নতুন রাজনৈতিক দল গড়লেন মাহাথির

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ০৮ আগস্ট ২০২০, ১৫:০৭ | আপডেট : ০৮ আগস্ট ২০২০, ১৬:০২
Mahathir to form new Malay-based party amid talk of possible snap polls
সংগৃহীত
মালয়েশিয়ায় মধ্যবর্তী নির্বাচনের সম্ভাবনার মধ্যে নতুন একটি রাজনৈতিক দলের ঘোষণা দিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। শুক্রবার ইয়াইয়াসান আলবুখারিতে এক সংবাদ তিনি এ ঘোষণা দেন। খবর চ্যানেল নিউজ এশিয়ার।

ড. মাহাথির বলেন, নতুন রাজনৈতিক দলের নিবন্ধন করা হবে কিন্তু এখনও এটার নাম ঠিক করা হয়নি। এই পার্টি ক্ষমতাসীন পেরিকাতান নাসিওনাল (পিএন) জোট বা বিরোধী পাকাতান হারাপান (পিএইচ) জোটের অংশ হবে না বলেও জানান তিনি।

২০১৬ সালে তার তৈরি পার্টি প্রিবুমি বারসাতু মালয়েশিয়া (বারসাতু) থেকে ড. মাহাথিরের সদস্যপদ বাতিল করা হয়। এরপর তিনি এ নিয়ে হাইকোর্ট যান। কিন্তু শুক্রবার হাইকোর্ট ড. মাহাথিরের ওই মামলা খারিজ করে দেয়ার পর নতুন দল গঠনের ঘোষণা দিলেন তিনি।

সংবাদ সম্মেলনে ড. মাহাথির বলেন, তার দলটি মালয়-ভিত্তিক হবে এবং তারা দুর্নীতির বিরুদ্ধে লড়বে এবং মালয়েশিয়াকে ‘ফের একটি এশিয়ান টাইগারের পরিণত’ করবে।

তিনি বলেন, তার দল মালয় এবং প্রিবুমিদের জন্য লড়াই করবে। কেননা মালয় এবং প্রিবুমি ভিত্তিক বর্তমান দলগুলো তাদের জাতিগোষ্ঠীর আত্মসম্মান এবং ধর্মকে বন্ধক দিয়েছে এবং ক্ষমতালোভী হিসেবে আত্মপ্রকাশ করেছে।

ড. মাহাথির বলেন, আপাতত তার দল একটি স্বতন্ত্র ব্লক হিসেবে থাকবে। কারণ পাকাতান হারাপানের একটি দলের সঙ্গে তার কিছু ‘সমস্যা’ রয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালে পাকাতান হারাপানকে এক ঐতিহাসিক বিজয় এনে দেন ৯৫ বছর বয়সী ড. মাহাথির। কিন্তু চলতি বছরের ফেব্রুয়ারিতে এই জোট থেকে বের হয়ে যায় মহিউদ্দীন ইয়াসিনের নেতৃত্বাধীন বারসাতু। এমন পরিস্থিতিতে পদত্যাগ করেন ড. মাহাথির। পরে বারিসান নাসিওনাল (বিএন) এবং পার্টি ইসলামি সে-মালয়েশিয়ার (পিএএস) সঙ্গে মিলে নতুন সরকার গঠন করেন মহিউদ্দীন।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৪৪২৬৪ ২৫০৪১২ ৪৮৫৯
বিশ্ব ৩,০১,২৬,০২০ ২,১৮,৭৪,৯৫৭ ৯,৪৬,৭১২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়