logo
  • ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭

সবার করোনা টিকা নিশ্চিত হলে দ্রুত স্বাভাবিক হবে বিশ্ব অর্থনীতি

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ০৭ আগস্ট ২০২০, ১৮:৪৭ | আপডেট : ০৭ আগস্ট ২০২০, ১৯:০৮
World economy will recover faster if everyone can get coronavirus vaccine says WHO
সংগৃহীত
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও’র মহাপরিচালক টেডরোস আধানম গেব্রেয়িসাস বলেছেন, বিশ্বের সবাই করোনাভাইরাসের টিকার অ্যাকসেস পেলে বিশ্ব অর্থনীতি দ্রুত স্বাভাবিক হয়ে আসবে। বৃহস্পতিবার একটি অনলাইন প্যানেল আলোচনায় তিনি এ কথা বলেন। এনবিসি নেটওয়ার্কের সঞ্চালনায় যুক্তরাষ্ট্রের আসপেন সিকিউরিটি ফোরামের সদস্যদের নিয়ে ওই প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। খবর গ্লোবাল নিউজের।

ডব্লিউএইচও’র মহাপরিচালক বলেন, যখন একটি টিকা আবিষ্কার হবে, তখন সেটি সবাই যাতে পেতে পারে তা নিশ্চিত করা উচিত। বিশ্বজুড়ে সব দেশের জন্য সমানভাবে টিকা পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে ডব্লিউএইচও’র বিভিন্ন প্রজেক্ট আছে।

করোনার এখনও পর্যন্ত কোনও টিকা আবিষ্কার হয়নি। তবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডা ইতোমধ্যেই বিভিন্ন ফার্মাসিউটিক্যাল কোম্পানির সঙ্গে টিকার জন্য চুক্তি করেছে। এসব কোম্পানির টিকা ব্যবহারের জন্য অনুমোদন পেলেই সেগুলো এই দেশগুলোকে সরবরাহ করা হবে।

ওই আলোচনায় রাশিয়ার প্রস্তাবিত একটি টিকা নিয়ে ডব্লিউএইচও ইমার্জেন্সিসের পরিচালক মাইকেল রায়ানের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, কোনও ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর কিনা এখন সেটা নিশ্চিত করা জরুরি।

কোনও একটি টিকা কার্যকর কিনা সেটা নিশ্চিত করতে প্রচলিত ক্লিনিক্যাল ট্রায়াল চালানোর ব্যাপারেও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন রায়ান। অর্থাৎ কোনও একটি টিকা কার্যকর কিনা তা খতিয়ে দেখতে টিকা দেয়ার পর স্বেচ্ছাসেবকদের ইচ্ছাকৃতভাবে একটি ভাইরাসের সংস্পর্শে নেয়া হয়। এর মাধ্যমে ওই টিকা কার্যকারিতা নিশ্চিত করা হয়।

এ/পি

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৬০৫৫৫ ২৭২০৭৩ ৫১৯৩
বিশ্ব ৩,৩৩,৪২,৯৬৫ ২,৪৬,৫৬,১৫৩ ১০,০২,৯৮৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়