বৈরুতে বিস্ফোরণের কারণে লাভবান হবে ইসরায়েল

প্রকাশ | ০৬ আগস্ট ২০২০, ১২:৩৫ | আপডেট: ০৬ আগস্ট ২০২০, ১৩:৫১

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
সংগৃহীত

লেবাননের রাজধানী বৈরুতের বন্দরে বিস্ফোরণের কারণে ইসরায়েল অর্থনৈতিকভাবে লাভবান হবে। এ মন্তব্য করেছেন লেবাননের অর্থনীতিবিদ জিয়াদ নাসর উদ্দিন। খবর পার্সটুডের।

তিনি বলেছেন, লেবাননের বৈরুত বন্দর সব সময় ইসরায়েলের হাইফা বন্দরের প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচিত হয়ে এসেছে। বৈরুত বন্দরের বিশাল ক্ষতি ইসরায়েলের হাইফা বন্দরের জন্য সুবিধাজনক অবস্থান তৈরি করবে।

জিয়াদ নাসর উদ্দিন আরও বলেছেন, লেবানন প্রতিষ্ঠার পর এত বড় বিপর্যয় আর ঘটেনি। এর ফলে লেবানন অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে সবচেয়ে বড় ক্ষতির সম্মুখীন হয়েছে। বৈরুত বন্দর সব সময় দেশের অর্থনৈতিক চাকাকে সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। ভৌগোলিক গুরুত্বের কারণে সিল্ক রুট প্রজেক্টেও এই বন্দরের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

এই বিশেষজ্ঞ বলেন, কারও কারও মতে জাপানের হিরোশিমায় মার্কিন পরমাণু বোমা হামলার ফলে সৃষ্ট বিস্ফোরণের পর এই প্রথম এত বড় বিস্ফোরণ ঘটলো। এর ফলে ১০০ কোটি ডলারের বেশি ক্ষতি হয়ে থাকতে পারে বলে তার ধারণা।

উল্লেখ্য, স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় ব্যাপক বিস্ফোরণে কেঁপে ওঠে লেবাননের রাজধানী বৈরুত। বন্দর নগরীর একট গুদামঘরে রাখা অ্যামোনিয়াম নাইট্রেটের বিস্ফোরণে এ পর্যন্ত চার বাংলাদেশিসহ ১৩৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে চার হাজারের বেশি মানুষ।