• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

লেবাননে মৃতের সংখ্যা বেড়ে ১৩৫, জরুরি অবস্থা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ আগস্ট ২০২০, ০৮:৪৮
lebanon-beirut
রাজধানী পরিষ্কার করতে নেমেছে বৈরুতের স্বেচ্ছাসেবীরা || ছবি- সংগৃহীত

লেবাননের রাজধানী বৈরুতে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ১৩৫ জনে দাঁড়িয়েছে। আহতের সংখ্যা পাঁচ হাজারের ছাড়িয়ে গেছে। ভয়াবহ এই ঘটনায় দুই সপ্তাহের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছে দেশটির সরকার।

মধ্যপ্রাচ্যের দেশটির প্রেসিডেন্ট মিশেল আউন বুধবার জরুরি অবস্থা জারির কথা ঘোষণা করেন। বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রেসিডেন্টের বাসভবনও।

আল জাজিরা জানাচ্ছে, দেশটির শীর্ষ প্রতিরক্ষা পরিষদ রাজধানীকে দুর্যোগ কবলিত শহর বলে ঘোষণা করেছে। বৈরুতে গভর্নর মারওয়ান অবুউদ জানিয়েছেন, বিস্ফোরণে প্রায় ৩ লাখের বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে অসংখ্য ঘরবাড়ি।

তিনি আরও জানান, আগুন নেভাতে গিয়ে মারা গেছে ফায়ার সার্ভিসের ১০ কর্মীও। বিস্ফোরণে ক্ষতির পরিমাণ ৩০০ থেকে ৫০০ কোটি মার্কিন ডলার।

বাংলাদেশ সময় মঙ্গলবার রাত সাড়ে ৯টার দিকে বৈরুত বন্দরের একটি গুদামে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। ওই গুদামে প্রচুর পরিমাণ রাসায়নিক মজুদ ছিল। তা থেকেই বিস্ফোরণ।

ওই দিন গভীর রাতেই লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব জানান, অ্যামনিয়াম নাইট্রেট থেকে বিস্ফোরণ ঘটেছে।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : বিস্ফোরণের ঘটনা তদন্তে গৃহবন্দি বৈরুত বন্দর কর্মকর্তারা
---------------------------------------------------------------------

বিস্ফোরণের পর লেবাননের সর্বোচ্চ প্রতিরক্ষা পরিষদ প্রেসিডেন্ট মিশেল আউনের নেতৃত্বে জরুরি বৈঠকে বসে। বৈঠক শেষে প্রেসিডেন্ট জরুরি অবস্থা ঘোষণা করেন। ক্ষতিগ্রস্ত বৈরুতেবাসীর জন্য ১০ হাজার কোটি লিরা সাহায্য ঘোষণা করা হয়।

লেবাননের সর্বোচ্চ প্রতিরক্ষা পরিষদ একটি তদন্ত কমিটি গঠন করেছে। এই কমিটিকে পাঁচ দিনের মধ্যে তদন্ত রিপোর্ট পেশ করতে বলা হয়। তদন্তে দোষী সাব্যস্তদের সর্বোচ্চ শাস্তি দেয়ার সুপারিশ করা হয়েছে।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এবার ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালাল লেবানন
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭
ইসরায়েলের হামলায় অন্তঃসত্ত্বা নারীসহ নিহত ৫
লেবাননে ইসরায়েলি হামলায় শিশুসহ নিহত ৯
X
Fresh