• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

দায়ীদের ছাড় দেয়া হবে না: লেবাননের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ আগস্ট ২০২০, ১৩:২৫
Lebanon PM says those responsible for Beirut blast will 'pay the price'
সংগৃহীত

লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, বৈরুত বন্দরে বড় একটি বিস্ফোরণের ঘটনায় যারা জড়িত তাদের বিচারের আওতায় আনা হবে।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভয়াবহ এই হামলায় অন্তত ১০০ মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও ৪ হাজারের বেশি মানুষ। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিস্ফোরণের পর ওই বন্দর আবর্জনার স্তূপে পরিণত হয়েছে এবং রাজধানীজুড়ে বহু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এমনকি বিস্ফোরণের পর ৩.৫ মাত্রার ভূমিকম্পও অনুভূত হয়েছে। যা ভূমধ্যসাগরের অপর প্রান্তে সাইপ্রাসেও অনুভূত হয়েছে।

মঙ্গলবার রাতেই জাতির উদ্দেশে এক ভাষণে দিয়াব বলেন, আজ যা ঘটেছে তা জবাবদিহিতার আওতায় আনা হবে। এই বিপর্যয়ের সঙ্গে জড়িতদের মূল্য দিতে হবে।

লেবাননের ন্যাশনাল কাউন্সিল ফর সায়েন্টিফিক রিসার্চ জানিয়েছে, বন্দরের একটি গুদামঘরে উচ্চমাত্রায় বিস্ফোরক অ্যামোনিয়াম নাইট্রেট মজুদ ছিল। সারের উপাদান হিসেবে ব্যবহার হওয়া এই অ্যামোনিয়াম নাইট্রেট থেকেই বিস্ফোরণের সূত্রপাত বলে জানিয়েছে তারা।

এদিকে লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন বলেছেন, পর্যাপ্ত নিরাপত্তা পদক্ষেপ ছাড়াই ছয় বছর ধরে ওই গুদামে ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট মজুদ করে রাখা ‘অগ্রহণযোগ্য’ ছিল। তিনি বলেন, দায়ীদের ‘কঠোরতম শাস্তির’ মুখোমুখি হতে হবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তিতাসের এমডির বাসার সামনে ককটেল বিস্ফোরণ, আহত ১
ফিলিস্তিনের পতাকা দেখেই গেলেন লাথি মারতে, সঙ্গে সঙ্গে বিস্ফোরণ
ইরানে বিস্ফোরণ: মার্কিন গণমাধ্যম বলছে ইসরায়েল হামলা করেছে
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু
X
Fresh