সরকারের ব্যর্থতার প্রতিবাদে লেবাননের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

প্রকাশ | ০৪ আগস্ট ২০২০, ২১:৩৪ | আপডেট: ০৪ আগস্ট ২০২০, ২২:০৪

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
সংগৃহীত

আর্থিক সঙ্কট মোকাবিলায় সরকারের ব্যর্থতার প্রতিবাদে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী নাসিফ হিত্তি পদত্যাগ করেছেন। সোমবার পদত্যাগ করে হিত্তি বলেন, সরকারের বাজে পারফরমেন্সের কারণে তিনি আর কাজ চালিয়ে যেতে চান না। খবর ফ্রান্স টুয়েন্টি ফোরের।

লেবাননের পদত্যাগী পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের জাতির যে প্রয়োজনীয় কাঠামোগত সংস্কারের প্রয়োজনীয়তা রয়েছে তা অর্জনের কার্যকর ইচ্ছার অভাবের কারণে আমি পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি। আমি আশা করি সরকার এবং দায়িত্বে থাকা ব্যক্তিরা জনগণ ও দেশের চাহিদাকে অগ্রাধিকার দেয়ার জন্য অনেক নীতি ও রীতি পুনর্বিবেচনা করবেন।

পদত্যাগের আগে সোমবার সকালে প্রধানমন্ত্রী হাসান দিয়াবের সঙ্গে সাক্ষাৎ করেন আরব লীগে লেবাননের সাবেক এই দূত। তিনি দায়িত্বে থাকা সবাইকে তাদের পথ পরিবর্তন করার আহ্বান জানান। হিত্তি বলেন, আজকের লেবানন সেই লেবানন যাকে আমরা ভালোবাসতাম এবং একটি বাতিঘর এবং একটি মডেল হিসেবে দেখতে চাইতাম। লেবানন ধীরে ধীরে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত হচ্ছে।

বর্তমান এই সঙ্কটের জন্য ভিশনের পাশাপাশি ঐতিহাসিক প্রেক্ষাপটের অভাববোধকে দায়ী করেছেন তিনি। হিত্তি অভিযোগ করে বলেন, দেশের সমস্যা সমাধানের চেষ্টার বদলে সরকার এবং রাজনীতিকরা নিজেদের স্বার্থ নিয়ে প্রতিযোগিতা করছে বলেও জানান তিনি।

আরও পড়ুন: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ৩ নভেম্বরই: ট্রাম্পের উপদেষ্টা