• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশ থেকে জাপানে প্রবেশে আরও বিধিনিষেধ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ আগস্ট ২০২০, ১৮:০৭
Japan to impose stricter re-entry procedures for travelers from four countries
জাপান টাইমস থেকে নেয়া

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বাংলাদেশ, পাকিস্তান, ফিলিপাইন ও পেরুর বাসিন্দাদের দেশটিতে প্রবেশের ক্ষেত্রে আগামী শুক্রবার থেকে আরও কঠোর প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। এসব দেশে করোনার সংক্রমণ বাড়ছে, এমন পরিস্থিতিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে তারা। খবর জাপান টাইমসের।

গত শুক্রবার জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এই চার দেশ থেকে স্থায়ী বাসিন্দা এবং দীর্ঘ মেয়াদী ভিসাধারী, এছাড়া স্থায়ী বাসিন্দা বা একজন জাপানি নাগরিকের স্বামী বা স্ত্রী বা তাদের সন্তান কেবল করোনা নেগেটিভ সার্টিফিকেট দেখিয়েই জাপানে প্রবেশ করতে পারবেন। পাশাপাশি তাদের দেশটিতে প্রবেশের অনুমতি রয়েছে এমন নথিও দেখাতে হবে।

--------------------------------------------------------------
আরও পড়ুন: কয়েকদিনের মধ্যেই করোনার নতুন চিকিৎসা পদ্ধতির ঘোষণা দিতে পারে যুক্তরাষ্ট্র
--------------------------------------------------------------

বিদেশি নাগরিকদের জাপানে ফেরার ক্ষেত্রে এ ধরনের ডকুমেন্ট দেখা হতো না আগে। তবে আগামী ১ সেপ্টেম্বর থেকে সব অ-জাপানি বাসিন্দার ক্ষেত্রে এই নিয়ম আরোপ করে জাপান। কিন্তু জাপান সরকার বলছে, এই চারটি দেশ থেকে আসা ব্যক্তিদের শরীরে বিমানবন্দরে স্ক্রিনিংয়ের সময় করোনা ধরা পড়ায় এসব দেশের ক্ষেত্রে আগেভাগে এটা কার্যকর করা হচ্ছে।

আগামী শুক্রবার থেকে কার্যকর হওয়া এই নিয়ম অনুযায়ী, ফ্লাইটের ৭২ ঘণ্টার মধ্যে পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) টেস্ট করে নেগেটিভ ফলাফলের ডকুমেন্ট দেখাতে হবে। পাশাপাশি জাপানে পুনরায় প্রবেশের জন্য অনুমতি আছে, এমন কাগজপত্রও দেখাতে হবে। জাপান দূতাবাস এবং কনস্যুলার অফিস থেকে এই ডকুমেন্ট পাওয়া যাবে বলে জানিয়েছে দেশটি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বব্যাংকের ৭০ বিলিয়ন ডলারের ফান্ড ঘোষণা, সুবিধা পেতে পারে বাংলাদেশও
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২০ এপ্রিল)
মিয়ানমারে গৃহযুদ্ধ : একদিনে বিজিপির আরও ২৪ সদস্য বাংলাদেশে
ধর্ম-কর্মে সময় কাটছে চিত্রনায়ক মেহেদির
X
Fresh