• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

জার্মানিতে করোনা বিরোধী মিছিল, আটক ১৩০

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ আগস্ট ২০২০, ১৪:৩৪
130 detained during Anti-Corona procession in Germany
ডয়চে ভেলে থেকে নেয়া

করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কায় সতর্ক থাকার সময়ে বার্লিনে হয়ে গেল স্বাস্থ্যবিধি না মানা বেপরোয়া এক মিছিল। এ ঘটনায় ১৩০ জনকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। তবে তাদের বিরুদ্ধে আরেও কঠোর ব্যবস্থার দাবি জানিয়েছে অনেকে। খবর ডয়চে ভেলের।

শনিবার করোনাকে ‘বিল গেটসের ষড়যন্ত্র’ বলে স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে বার্লিনের রাস্তায় মিছিল করেছেন অন্তত ২০ হাজার মানুষ। উগ্র ডানপন্থী, উগ্র বামপন্থী এবং ষড়যন্ত্র তত্ত্বে বিশ্বাসীদের আহ্বানে ব্রান্ডেনবুর্গ গেটের সামনে হওয়া এ মিছিল সরাতে গেলে পুলিশকে বাধা দেয়া হয়। শুরু হয়ে যায় সংঘর্ষ। এতে ৪৫ জন পুলিশ কর্মকর্তা আহত হন। তিনজনকে হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে।

এক বিবৃতিতে বার্লিন পুলিশ জানায়, আয়োজকরা মোট এক হাজার মানুষের সমাবেশের অনুমতি নিলেও সমাবেশে অংশগ্রহণকারীর সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে যায়। সমাবেশস্থল থেকে পুলিশের কাজে বাধা দেয়া, শান্তিভঙ্গ করা এবং অসাংবিধানিক প্রতীক প্রদর্শনের অভিযোগে ১৩০ জনকে গ্রেপ্তারের কথাও জানিয়েছে পুলিশ।

ইউরোপের বিভিন্ন স্থানে করোনা সংক্রমণ শুরু হয়েছে নতুন করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার স্বার্থে স্বাস্থ্যবিধি মানা দরকার হলেও মাস্ক না পরে, শারীরিক দূরত্ব বজায় না রেখে এমন সমাবেশের তীব্র নিন্দা জানিয়েছেন বার্লিনের মেয়র মিশায়েল ম্যুলার। মধ্য-বামপন্থী দল এসপিডির সাংসদ সাসকিয়া এসকেন মনে করেন, বিক্ষোভকারীরা ‘করোনাইডিয়ট', অর্থাৎ ‘করোনানির্বোধ’। বিক্ষোভকারীরা স্বাস্থ্যবিধি না মেনে অন্যের জীবনকেও ঝুঁকির মুখে ফেলছেন, করোনার বিরুদ্ধে জার্মানির অর্জনকে তারা নষ্ট করে দিচ্ছে- এমন অভিযোগ তুলে তাদের কঠোর শাস্তি দাবি করেছেন তিনি। জার্মানির অর্থমন্ত্রী পেটার আল্টমায়ারও মনে করেন, স্বাস্থ্যবিধি অমান্যকারীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেয়া উচিত।

এদিকে শনিবার স্বাস্থ্যবিধি না মেনে করোনা বিরোধী সব ব্যবস্থার বিরুদ্ধে বিক্ষোভের বিরোধিতাও হয়েছে। ডয়চে ভেলের প্রতিনিধি লেয়নি ভন হামারস্টাইন জানান, সেই সমাবেশে সবাই মাস্ক পরেছেন, সামাজিক দূরত্বও বজায় রেখেছেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির দুই নেতার বিরুদ্ধে ঝাড়ু মিছিল
২০২৬ বিশ্বকাপে জার্মানির কোচ নাগেলসমান
ইসরায়েলে জার্মানির অস্ত্র বিক্রি বন্ধ চায় নিকারাগুয়া
গাজায় যেভাবে ত্রাণ পাঠাচ্ছে জার্মানি
X
Fresh