logo
  • ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭

করোনা রোগী শনাক্তে কুকুরের সাহায্য নিচ্ছে চিলি

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ০৩ আগস্ট ২০২০, ১২:৪৪ | আপডেট : ০৩ আগস্ট ২০২০, ১৩:২৮
after uk and germany now chile is training dogs to sniff out covid-19
প্রতীকী ছবি
কোনও ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত কিনা, তা শনাক্ত করার ক্ষেত্রে অত্যন্ত সহায়ক হতে পারে কুকুর! সম্প্রতি এমনই প্রমাণ মিলেছে জার্মানির গবেষকদের করা একটি গবেষণায়। জার্মান গবেষকদের আগে একদল ব্রিটিশ গবেষকও রোগ নির্ধারণের ক্ষেত্রে কুকুরের আশ্চর্য ঘ্রাণশক্তিকে কাজে লাগানোর পরামর্শ দিয়েছিলেন। এবার করোনা আক্রান্তদের শনাক্তকরণের ক্ষেত্রে সে পথেই এগোতে চাইছেন চিলির একদল গবেষক। খবর জি নিউজের।

জানা গেছে, ইতোমধ্যেই চিলির সান্তিয়াগোতে চারটি ল্যাব্রেডর ও জোল্ডেন রিট্রিভারকে বেছে নেয়া হয়েছে এই কাজের বিশেষ প্রশিক্ষণ দেয়ার জন্য। এই ট্রেনিংয়ের দায়িত্বে রয়েছেন লেফটেন্যান্ট কর্নেল ক্রিশ্চিয়ান আচেভেদো ইয়ানেজ।

সম্প্রতি জার্মান ভেটেনারি ইউনিভার্সিটির গবেষকরা কুকুরের ঘ্রাণশক্তিকে কাজে লাগিয়ে করোনা আক্রান্তকে শনাক্ত করা নিয়ে একটি সমীক্ষা চালান। এর জন্য জার্মান সেনাবাহিনীর ৮টি কুকুরকে এক সপ্তাহ ধরে বিশেষভাবে প্রশিক্ষণ দেয়া হয়। মাত্র এক সপ্তাহের প্রশিক্ষণের পরই দেখে যায়, সেনাবাহিনীর এই ৮টি কুকুর গন্ধ শুঁকেই অনায়াসে চিনে নিচ্ছে করোনা আক্রান্তদের।

জার্মান গবেষকদের দাবি, ৯৪ শতাংশ ক্ষেত্রে নির্ভুলভাবে করোনা আক্রান্তকে শনাক্ত করতে সক্ষম হয়েছে এই কুকুরগুলো। ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার হ্যামবুর্গ-এপেনডর্ফ আর জার্মান আর্মড ফোর্স ছাড়াও ওই গবেষণার সঙ্গে যুক্ত ছিলেন হ্যানোভার মেডিক্যাল স্কুলের গবেষকরা।

জার্মান গবেষকরা জানান, এই সমীক্ষায় এক হাজারেরও বেশি সম্পূর্ণ সুস্থ ও করোনা আক্রান্তদের মধ্যে শুধু এই ভাইরাসে আক্রান্তদেরই গন্ধ শুঁকে শনাক্ত করতে সক্ষম হয়েছে এই কুকুরগুলো। সে পথে হেঁটেই চিলির গবেষকদের দাবি, কুকুরের এই ক্ষমতাকে কাজে লাগিয়ে সীমান্ত এলাকা, খেলার মাঠ, বিমানবন্দর, হাসপাতালের মতো জায়গাগুলোতে করোনা আক্রান্তদের শনাক্ত করা যেতে পারে।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৬০৫৫৫ ২৭২০৭৩ ৫১৯৩
বিশ্ব ৩,৩৩,৪২,৯৬৫ ২,৪৬,৫৬,১৫৩ ১০,০২,৯৮৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়