• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

টিকটকের মাধ্যমে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করতে পারে চীন?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ জুলাই ২০২০, ১৫:৫৭
U.S. Republicans worry China might use TikTok to meddle in election
রয়টার্স থেকে নেয়া

চীনা মালিকাধীন জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের মাধ্যমে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের কোনও হুমকি আছে কিনা তা খতিয়ে দেখতে ট্রাম্প প্রশাসনের ওপর চাপ দিচ্ছেন একদল শীর্ষ রিপাবলিকান সিনেটর। এ নিয়ে মঙ্গলবার ট্রাম্প প্রশাসন বরাবর চিঠিও দিয়েছেন তারা। ওই চিঠিতে মার্কো রুবিও, টম কটন এবং অন্যান্য আইনপ্রণেতা অভিযোগ করে বলেন, টিকটক বিভিন্ন স্পর্শকাতর কন্টেন্ট সেন্সর করতে পারে। এছাড়া সোশ্যাল মিডিয়া অ্যাপে রাজনৈতিক আলোচনা প্রভাবিত করার ব্যাপারেও বেইজিংয়ের দিকে আঙুল তুলেছেন তারা। খবর রয়টার্সের।

ন্যাশনাল ইন্টেলিজেন্স (ওডিএইচআই), হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের (ডিএইচএস) ভারপ্রাপ্ত সেক্রেটারি এবং ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এর পরিচালক বরাবর ওই চিঠি পাঠানো হয়েছে। তাদের চিঠিতে রিপাবলিকান সিনেটররা বলেন, আমরা অত্যন্ত উদ্বিগ্ন যে (চীনা কমিউনিস্ট পার্টি) আমেরিকানদের মধ্যে মতবিরোধের বীজ বপন করার জন্য এবং তার পছন্দ অনুযায়ী রাজনৈতিক ফলাফল অর্জন করার জন্য (রাজনৈতিক) কথোপকথনকে বিকৃত বা কৌশলগতভাবে কাজে লাগাতে এবং রাজনৈতিক পরিণতি অর্জনের জন্য তা নিয়ন্ত্রণে ব্যবহার করতে পারে।

তবে টিকটকের এক মুখপাত্র বলেন, টিকটক কোনও রাজনৈতিক খবর প্রচারে যাচ্ছে না। তবু আগেভাগেই সক্রিয় হয়ে এ সংক্রান্ত বিষয়ে তদন্ত অব্যাহত রেখেছে। গত নির্বাচন থেকেও অভিজ্ঞতা নেয়া হয়েছে। তিনি বলেন, ভুল তথ্য প্রচারের বিরুদ্ধে অ্যাপটির কঠোর বিধিনিষেধ আছে। সে অনুসারে আমরা কোনও রাজনৈতিক বিজ্ঞাপন নিতে পারি না।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ ও চীনের বন্ধুত্ব শক্তিশালী হয়েছে : শি জিনপিং
চীনের সঙ্গে সরাসরি লেনদেনে যাচ্ছে বাংলাদেশ
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে রাশিয়া-চীনের ভেটো
যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধের বিল পাস
X
Fresh