logo
  • ঢাকা শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭

করোনায় আড়াই মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে একদিনে সর্বোচ্চ মৃত্যু

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র
|  ২৯ জুলাই ২০২০, ১০:২১ | আপডেট : ২৯ জুলাই ২০২০, ১০:৩৬
daily record death in US in after more than 70 days
সংগৃহীত
যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়েছে। এই সময়ে প্রায় ১ হাজার ৬০০ মানুষের মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশটিতে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার রাত সাড়ে ৮টা পর্যন্ত (বাংলাদেশ সময় বুধবার সকাল সাড়ে ৬টা) ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে ১ হাজার ৫৯২ জন মানুষের মৃত্যু হয়েছে। মৃত্যুর এই সংখ্যা একদিনের হিসেবে গত আড়াই মাসের মধ্যে সর্বোচ্চ।

এই নিয়ে দেশটিতে করোনায় মোট প্রাণহানির সংখ্যা দেড় লাখ ছুঁই ছুঁই। মৃত্যুর বৈশ্বিক তালিকায় অনেক আগে থেকেই শীর্ষে যুক্তরাষ্ট্র। টানা ১২ দিন পর মঙ্গলবার ৬০ হাজারের কম আক্রান্ত দেখেছিল যুক্তরাষ্ট্র। তবে সংক্রমণ কমতির এই ধারা ধারাবাহিক রূপ পেলো না। ২৪ ঘণ্টার ব্যবধানেই নতুন আক্রান্ত ৬০ হাজার ছাড়িয়ে গেল।

বসন্তের শেষদিকে করোনার সংক্রমণ বেশ কমেছিল যুক্তরাষ্ট্রে। কিন্তু সাম্প্রতিক সপ্তাহগুলোতে আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক হারে বাড়তে থাকে। বিশেষ করে পশ্চিম ও দক্ষিণের অঙ্গরাজ্যগুলোতে।

ক্যালিফোর্নিয়া, টেক্সাস, আলাবামা ও ফ্লোরিডা থেকে রেকর্ড সংক্রমণের খবর আসতে থাকে। আন্তর্জাতিক উপাত্ত বিশ্লেষক প্রতিষ্ঠান ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে, যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৪৫ লাখের কাছাকাছি। আর মৃত্যুর সংখ্যা ১ লাখ ৫২ হাজার ৩২০ জন।

আক্রান্ত ও মৃত্যুতে যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ব্রাজিল। দেশটিতে আক্রান্ত ২৪ লাখ ৮৪ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৮৮ হাজার ৬০০ মানুষের। ভারত আক্রান্তের তালিকায় আছে তৃতীয় স্থানে। দেশটিতে আক্রান্ত ১৫ লাখ ৩২ হাজার ছাড়িয়েছে। তবে মৃত্যুর তালিকায় ষষ্ঠ স্থানে আছে দেশটি। সেখানে মৃত্যুর সংখ্যা ৩৩ হাজার ৪০০ ছাড়িয়েছে।

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ১ কোটি ৬৮ লাখ ছাড়িয়েছে। আর মৃত্যু হয়েছে ৬ লাখ ৬৩ হাজার মানুষের। সুস্থ হওয়ার সংখ্যা ১ কোটি ৪ লাখ ৫৬ হাজার ছাড়িয়েছে। বর্তমানে বিশ্বে ‘অ্যাকটিভ’ করোনারোগী আছে ৫৭ লাখ ৭৩ হাজার।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২০৬৬৪৯৮ ১৫৩০৮৯ ৩৫১৩
বিশ্ব ২০৫৫৩৩২৮ ১৩৪৬৫৬৪২ ৭৪৬৬৫২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়