• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বে প্রতি মাসে ১০ হাজার অভুক্ত শিশুর মৃত্যু হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ জুলাই ২০২০, ১৬:৩৩
Every month 10 thousands child dies of hunger in world
ডয়চে ভেলে থেকে নেয়া

করোনাভাইরাসের কারণে গরিব দেশগুলোতে না খেতে পেয়ে প্রতি মাসে ১০ হাজার শিশুর মৃত্যু হচ্ছে। জাতিসংঘের রিপোর্ট বলছে, করোনার পর প্রথম বছরে এক লাখ ২০ হাজার শিশু না খেতে পেয়ে, অপুষ্টিতে মারা যাবে। খবর ডয়চে ভেলের।

জাতিসংঘ এর আগেই জানিয়েছিল, করোনার ফলে বিভিন্ন দেশে অভুক্তের সংখ্যা বাড়ছে। এবার তাদের রিপোর্টে বলা হয়েছে, প্রতি মাসে না খেতে পেয়ে ১০ হাজার শিশু মারা যাচ্ছে।

অল্প পরিমাণ জমি যারা চাষ করে, তাদের উৎপাদিত পণ্য বাজারে আসছে না। গরিব দেশের গ্রামগুলোতে উপযুক্ত পরিমাণ খাবার ও চিকিৎসার জিনিস পৌঁছাচ্ছে না। ঠিকমতো খেতে না পেয়ে প্রতি মাসে পাঁচ লাখ ৫০ হাজার শিশুর নানা ধরনের রোগ হচ্ছে। পেট ফুলে যাচ্ছে। হাত-পা সরু হয়ে যাচ্ছে।

শুধু তাই নয়, জাতিসংঘের মতে, অপুষ্টির প্রভাব দীর্ঘদিন থাকে। তাই অপুষ্টি সবসময়ই ভয়ঙ্কর হয়ে ওঠে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিউট্রিশন বিভাগের প্রধান ফ্রান্সেসকো ব্রাংকা বলেছেন, করোনার ফলে যে খাদ্য সংকট দেখা দিয়েছে, তার প্রভাব বহুদিন ধরে চলবে। তার একটা সামাজিক প্রতিক্রিয়া আছে। জাতিসংঘ বলছে, সাত কোটি শিশুর ওপর এর প্রভাব পড়তে পারে।

গবেষকরা ১১৮টি গরিব ও মাঝারি আয়ের দেশে সমীক্ষা চালিয়েছিলেন। সেখানে দেখা গেছে, পাঁচ বছরের কম বয়সী বাচ্চাদের শারীরিক বিকৃতি ১৪ শতাংশের বেশি বেড়েছে। আরও ৬৭ লাখ শিশুর দেহে অপুষ্টির প্রভাব দেখা যাচ্ছে। গবেষকরা বলেছেন, করোনার প্রভাব এই শিশুদের বৃদ্ধিতে পড়ছে। এর ফলে তারা বিভিন্ন রোগে ভুগতে থাকবে।

এর পাশাপাশি অন্য একটা ছবিও আছে। পুরো বিশ্বে প্রতি বছর ২২ লাখ ২০ হাজার টন খাবার নষ্ট হয়। বিশ্বের লোকেরা অতিরিক্ত খাচ্ছেন, খাবার নষ্ট করছেন। আর বহু দেশে খাবার না পেয়ে ঘুমোতে যাচ্ছে মানুষ।

আরও পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh