• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রের অভিযোগকে ‘অসত্য ও অগ্রহণযোগ্য’ বললেন ডব্লিউএইচও প্রধান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ জুলাই ২০২০, ১৬:০৩
Untrue and unacceptable WHO chief slams US
সংগৃহীত

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও’র মহাপরিচালক টেডরোস আধানম গেব্রেয়িসাস চীনের সঙ্গে সমঝোতা করায় সংস্থাটির সিদ্ধান্তে প্রভাব পড়েছে বলে অভিযোগ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর এই অভিযোগ ‘অসত্য ও অগ্রহণযোগ্য’ বলে মন্তব্য করেছেন ডব্লিউএইচও’র প্রধান। খবর আল জাজিরার।

বেশ কয়েক মাস ধরেই ডব্লিউএইচও বিশেষ করে সংস্থাটির প্রধানের সমালোচনা করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ তার প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা। এমনকি টেডরোসকে ‘চীনের পুতুল’ বলে অভিযোগ করে ডব্লিউএইচও থেকে বেরিয়ে যাওয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র।

তবে যুক্তরাষ্ট্রের সব অভিযোগ অস্বীকার করেছেন ডব্লিউএইচও’র মহাপরিচালক। পম্পেও’র মন্তব্যের ব্যাপারে বৃহস্পতিবার জেনেভায় এক ব্রিফিংয়ে তিনি বলেন, এসব বক্তব্য অসত্য এবং অগ্রহণযোগ্য এবং এগুলোর কোনও ভিত্তি নেই।

দ্য টাইমস এবং ডেইলি টেলিগ্রাফ জানিয়েছে, মঙ্গলবার লন্ডনে ব্রিটিশ এমপিদের সঙ্গে এক ব্যক্তিগত বৈঠকে পম্পেও বলেন যে- ডব্লিউএইচও একটি ‘রাজনৈতিক’ প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। তিনি বলেন, চীনের সঙ্গে একটি সমঝোতা করার মাধ্যমে সংস্থাটির প্রধান হয়েছেন টেডরোস এবং এটির সিদ্ধান্ত প্রভাবিত করেছেন।

পম্পেওকে উদ্ধৃত করে আরও বলা হয়, ওই সমঝোতার কারণে যখন সিদ্ধান্ত নেয়া দরকার ছিল তখন সিদ্ধান্ত নেয়া হয়নি, তাই মানুষের মৃত্যু হয়েছে। তবে নিজের বক্তব্যের স্বপক্ষে কোনও প্রমাণ উপস্থাপন করেননি পম্পেও।

এই মন্তব্যের জবাবে টেডরোস বলেন, সংস্থাটির একমাত্র ফোকাস হচ্ছে মানুষের জীবন বাঁচানো। এসব মন্তব্যের মাধ্যমে ডব্লিউএইচও মনোযোগ হারাবে না এবং পুরো আন্তর্জাতিক সম্প্রদায় মনোযোগ হারাক সেটাও চাই না আমরা। এই মহামারির বর্তমান সঙ্কটকে ‘রাজনীতিকীকরণ’ করা হচ্ছে বলেও তিনি পুনর্ব্যক্ত করেন।

আরও পড়ুন: অল্পের জন্য মার্কিন যুদ্ধ বিমান থেকে রক্ষা পেল ইরানের যাত্রীবাহী বিমান

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
X
Fresh