smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

মানসিক ডায়েট: যেভাবে আপনার বিশ্ব ও জীবন পরিবর্তন করতে পারবেন

  মো. সাদ্দাম হোসেন

|  ১৭ জুন ২০২০, ১৯:৩৬ | আপডেট : ১৭ জুন ২০২০, ১৯:৫৪
Mental diet
প্রতীকী ছবি।
অনেক সময় আপনি দেখবেন অনেক মানুষই ডায়েট নিয়ে কথা বলছে। মুদি দোকানে লাইনে দাঁড়িয়ে আপনি লক্ষ্য করবেন যে প্রতিটি ম্যাগাজিনে ডায়েটে নিয়ে কিছু প্রকারের নিবন্ধ রয়েছে। শিরোনামগুলো হবে, 'গ্রীষ্মকালীন ৬ (ছয়) পাউন্ড ওজন কীভাবে কমাবেন! আপনার পেটর মেদ কমানোর জন্য পাঁচটি অনুশীলন।'

সবচেয়ে গুরুত্বপূর্ণ ডায়েট হলো মানসিক ডায়েট যা আপনি নির্দ্বিধায় গ্রহণ করতে পারেন। বিশ্বের প্রতিটি মানুষেরই এটির প্রয়োজন আছে কিন্তু এখনও অনেকে মানসিক ডায়েট শুরু করেনি। এই ডায়েটটি এত সমৃদ্ধ যে এটি আপনার চারপাশের প্রত্যেককে প্রভাবিত করবে।

মানসিক ডায়েট‌ হলো আপনার চিন্তাভাবনা, দৃষ্টিভঙ্গি এবং আপনি স্বচক্ষে যা দেখেন এগুলো কিভাবে বাছাই করে গ্রহণ করবেন তার একটি প্রক্রিয়া। এমন একটি ডায়েট যা আপনার মনের মধ্যে থাকা চিন্তাভাবনাগুলো পরিবর্তনের মাধ্যমে আপনার পরিবেশকে পরিবর্তন করবে। আপনি কখনো সুখী হতে পারবেন না, স্বাস্থ্যবান হতে পারবেন না এবং সমৃদ্ধ হতে পারবেন না, যদি আপনি খারাপ মেজাজে থাকেন। তাই সুস্থ মেজাজে থাকাটা খুবই গুরুত্বপূর্ণ।

আমাদের দেহ যেভাবে কাজ করে তা নির্ভর করে আমরা যে খাবারগুলোতে গ্রহণ করি তার উপর। মনও আলাদা নয়। আপনি মনকে যে ভাবনাগুলো নিয়ে চিন্তা করতে অনুমতি দেন এবং যে বিষয়গুলো আপনি নিজের মনকে আপনার পরিবেশকে প্রভাবিত করার অনুমতি দেন তার ভিত্তিতেই আপনার জীবনটা চলমান থাকে। আপনার জীবনের প্রতিটি জিনিসই আপনার অভ্যাসগত চিন্তায় শর্তযুক্ত।

অতীতে আপনি যেভাবে ভেবেছিলেন তা আপনাকে বর্তমান অবস্থায় নিয়ে এসেছে। আজকে আপনি যেভাবে ভাবছেন, তা আপনার ভবিষ্যৎ পথের দিশারী হয়ে কাজ করবে। 

আপনি নির্ধারণ করেছেন আপনি ধনী না গরীব। আপনি নির্ধারণ করেছেন আপনি বাসায় সুখী না দুঃখী। 

---------------------------------------------------------------
আরো পড়ুন: করোনায় দৈনন্দিন জীবন ও খাদ্যাভ্যাস
---------------------------------------------------------------

আপনার ভবিষ্যৎ, আগামীকাল, পরের সপ্তাহ, পরের মাস এবং পরের বছরে আপনার জীবনের অবস্থান নির্ধারিত হবে, আপনি আজ যে ধারণাগুলো এবং অনুভূতিগুলো বেছে নিয়েছেন তার ভিত্তিতে।

যখন আপনি বুঝতে পারছেন যে আপনার মনের পরিবর্তনের সাথে সমস্ত পরিস্থিতিও পরিবর্তিত হয়। আপনি চাইলেই সত্যিকার অর্থেই 'নকশার দ্বারা জীবন লাভ করতে পারেন।' এ কারণেই আমরা বলি, 'আপনার  দৃষ্টিভঙ্গির পরিবর্তন করুন এবং পরিবর্তিত ঘটনাগুলোর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তন করুন'।

আসুন আমরা মানসিক ডায়েট শুরু করি এবং জীবনকে নতুন আঙ্গিকে পরিবর্তন করি।

#Mental Diet
#positivity

মানসিক ডায়েট
লেখা- মো. সাদ্দাম হোসেন
এনএলপি মাস্টার প্র্যাকটিশনার অ্যান্ড এইচআর প্রফেশনাল 

জিএ 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • মুক্তমত এর সর্বশেষ
  • মুক্তমত এর পাঠক প্রিয়