smc
logo
  • ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সুষ্ঠু বিকাশ ও উন্নয়নই অর্থনৈতিক সচলাবস্থা ত্বরান্বিত করতে পারে

  ইমরান কাদির

|  ২৯ মে ২০২০, ১৭:৩৪
In small and medium industries, smooth growth and development, economic stagnation
ইমরান কাদির

বিশ্বব্যাপী করোনাভাইরাস নামের এই ভয়াবহ মহামারীর কারণে আমরা অতিক্রম করছি ক্রান্তিকাল। সমাজের মানুষ হিসেবে দেশের সংকটে মানুষের পাশে দাঁড়ানো আমাদের দায়িত্বের মধ্যে পড়ে। পৃথিবী, প্রকৃতি আর মানুষের প্রতি আমাদের তাই দায়িত্বশীল হতে হবে,মানুষের দরকারে এগিয়ে আসতে হবে। পারস্পারিক দায়িত্ববোধের এই বিশ্বাস থেকে আমরা মিশন সেভ বাংলাদেশের যাত্রা শুরু করি। কোভিড-19 এর প্রাদুর্ভাবে হঠাৎ করে লকডাউনে চলে যায় বাংলাদেশ। দেশের দুস্থ মানুষেরা পড়ে যায় বিপাকে। তাদের পাশে কিভাবে দাঁড়ানো যায় এ নিয়ে আদনান ইমতিয়াজ, তাজদিন হাসান ও আমার মধ্যে আলাপ হয়, আমরা শুরু করি মিশন সেভ বাংলাদেশের কাজ। আমাদের পাশে এসে দাঁড়ায় দেশের শীর্ষস্থানীয় দুই সংবাদ মাধ্যম সমকাল, ও ‘ডেইলি স্টার’ এবং সেবা সরবরাহকারী প্রতিষ্ঠান ‘সেবাডটএক্সওয়াইজেড’।

যাত্রার শুরু থেকেই মিশন সেভ বাংলাদেশ এর একটি মূল লক্ষ্য সাপোর্টিং দ্যা ব্লাড লাইন অব দ্যা ইকোনোমি। অর্থাৎ দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের কাজ সচল রাখতে ও তাদের আবার কাজে ফিরে আসার জন্য ওয়ার্কিং ক্যাপিটাল দেওয়ার একটা চিন্তা থেকে আমাদের এই উদ্যোগ।

২৫ হাজার ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের (এসএমই) চলতি মূলধন যোগান দিয়ে সহায়তা করতে মিশন সেভ বাংলাদেশের সঙ্গে যুক্ত হয়েছে রবি, এসম্যানেজার ও আইপিডিসি ফাইন্যান্স। তাদের এই উদ্যোগের ফলে ২৫০০০ ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তারা ৪০ কোটি টাকার একটি তহবিল থেকে চলতি মূলধনের সহায়তা পাবে বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তা ও তাদের প্রতিষ্ঠান। এছাড়াও ট্রাই ফাউন্ডেশন কে সাথে নিয়ে ৪০০ ফুল ব্যবসায়ী আর ২০ টি টেইলর প্রতিষ্ঠান কে ব্যাবসায়িক রিস্ট্রারকচার ও ফান্ডিং করা হচ্ছে ।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের অন্যতম চালিকাশক্তি হল ক্ষুদ্র ও মাঝারি শিল্প বা এস.এম.ই। অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন, দারিদ্র বিমোচন, বেকারত্ব দূরীকরণ, আঞ্চলিক বৈষম্য কমানো, নারী পুরুষের সমতা বিধান ও নারীক্ষমতায়ন বাস্তবায়নে এস.এম.ই খাত এক অসীম ভূমিকা রেখে চলেছিল। লকডাউনের কারণে অন্যান্য খাতের মত এই ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাত হয়ে পরেছে বিকল।এছাড়া সরকার দেশের মানুষের জীবনযাত্রার মানোন্নয়ন, অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও দারিদ্র্যদূরীকরণের হাতিয়ার হিসেবে এসএমইকে স্বীকৃতি দিয়েছে। অর্থনৈতিক উন্নয়নের চালিকাশক্তি হিসেবে এসএমই আজ বিশ্বব্যাপী স্বীকৃত। বৃহৎ শিল্পের তুলনায় ক্ষুদ্র ও মাঝারি শিল্প কম পুঁজিনির্ভর। এ খাতে প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থান এবং আয়ের সুযোগ বেশি তাই এই খাত কে টিকিয়ে রাখতে পদক্ষেপ নিয়েছে মিশন সেভ বাংলাদেশ।

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সুষ্ঠু বিকাশ ও উন্নয়নই অর্থনৈতিক সচলাবস্থ্যা ত্বরান্বিত করতে পারে। আমাদের দেশের বিভিন্ন উদ্যোক্তাদের মধ্যে উদ্ভাবনী শক্তি টিকিয়ে রাখতে তাদের ওয়ার্কিং ক্যাপিটাল ও দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে ইতি মধ্যে । সামাজিক দূরত্ব বজায় রেখে ডিজিটাল উপায়ে ইতোমধ্যে একটি সমঝোতা স্মারক সই করা হয়েছে। আইপিডিসির ডিজিটাল ঋণ বিতরণের আওতায় এ কার্যক্রম চলবে। যেহেতু দেশের শিল্প প্রতিষ্ঠানের প্রায় ৮০% ই ক্ষুদ্র ও মাঝারি এস.এম.ই এবং দেশের মোট জিডিপির প্রায় ৩০% এস.এম.ই. খাত থেকে অর্জিত হচ্ছে এবং এর মাধ্যমে মোট শ্রমশক্তির ২৫% মানুষের কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে, এই খাতের প্রতি মনোযোগী হওয়া জরুরি। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সুষ্ঠু বিকাশে আমাদের এই চেষ্টা অব্যাহত থাকবে।

লেখক: মিশন সেভ বাংলাদেশের সহ-প্রতিষ্ঠাতা।

জিএ

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • মুক্তমত এর সর্বশেষ
  • মুক্তমত এর পাঠক প্রিয়